স্বাধীনতার চেতনাবিরোধী শক্তি এখনো হুমকি দিচ্ছে: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বঙ্গবন্ধুর নেতৃত্বে যেই চেতনায় বাংলাদেশ স্বাধীন হয়েছে, সেই চেতনাবিরোধী শক্তি এখনো খুবই দুর্বল একথা মনে করার কোনো কারণ নেই৷ এখনো সেই শক্তি, অসাম্প্রদায়িক ও মানবতাবাদী চেতনাকে হুমকি দিয়ে যাচ্ছে।

মঙ্গলবার (২৫ জুন) সন্ধ্যায় রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠানের উদ্বোধনী বক্তৃতায় তিনি এসব কথা বলেন। আওয়ামী লীগের সাংস্কৃতিক উপ-কমিটি এই অনুষ্ঠানের আয়োজন করে।

ওবায়দুল কাদের বলেন, সাম্প্রদায়িক অশুভ শক্তি, জঙ্গিবাদের ভয়ংকর রূপ দিতে মাঝে মাঝে আবির্ভাব হয়। হলি আর্টিজান, শোলাকিয়া ট্র্যাজেডির পর যদি আমরা অনেকে মনে করি, এই সাম্প্রদায়িক শক্তির পতন হয়েছে। তাহলে আমরা শ্রীলংকার মত ভুল করবো। আমাদেরকে প্রস্তুত থাকতে হবে৷ এখনো ষড়যন্ত্র আছে। শেখ হাসিনা সরকার আজকে বিপুলভাবে নির্বাচনে জয়ী হয়ে চতুর্থবারের মতো ক্ষমতায় এসেছে। এটা আজকে পাকিস্তানপন্থী, সাম্প্রদায়িক অশুভ শক্তি মেনে নিতে পারছে না।

তিনি বলনে, এই অশুভ শক্তি আমাদের সরকারের বিরুদ্ধে চক্রান্ত করছে। তলে তলে প্রস্তুতি নিচ্ছে বড় ধরনের হামলা পরিচালনা করার জন্য। কাজেই আমাদের আরও সর্তক থাকতে হবে। দেশের জনগণকে নিয়ে আমাদের ঐক্যবদ্ধ থাকতে হবে।

সেতুমন্ত্রী আরও বলেন, আমাদের সাংস্কৃতিক অঙ্গনে একটা বিভ্রান্তি আছে, যে আওয়ামী লীগ নির্বাচনি এলায়েন্সের মধ্য দিয়ে স্বাধীনতার চেতনা ও মূল্যবোধের পরিপন্থী কাজ করছে। আমি আপনাদেরকে আশ্বস্ত করতে চাই, আওয়ামী লীগ কৌশলগত কারণে তার পলিসি পরিবর্তন করেছে। কিন্তু বাংলাদেশ রাষ্ট্রের জন্মের চেতনা থেকে, আমাদের শিকড় থেকে আমরা একচুলও সরিনি। আমরা বাংলাদেশের শিকড়ের সঙ্গে আছি, থাকবো। বাংলাদেশের সংস্কৃতির সবচেয়ে বড় পৃষ্ঠপোষক প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এসময় উপস্থিত ছিলেন, সাংস্কৃতিক উপ-কমিটির চেয়ারম্যান আতাউর খান, সদস্য সচিব আওয়ামী লীগের সংস্কৃতি সম্পাদক অসীম কুমার উকিল, দুর্যোগ ও ত্রাণ সম্পাদক সুজিত রায় নন্দী, সদস্য রিয়াজুল কবির কাওছার ও ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ।