দেশে প্রচলিত আইনের সংখ্যা ১ হাজার ১৪৮টি : আইনমন্ত্রী

বর্তমানে দেশে ১ হাজার ১৪৮টি আইন (১৭৯৯ থেকে ১০ জুন ২০১৯ সাল পর্যন্ত) প্রচলিত আছে বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক। আজ রোববার জাতীয় সংসদে আবুল কালাম আজাদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।

স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়।

আইনমন্ত্রী বলেন, ‘বর্তমানে দেশে ১ হাজার ১৪৮টি আইন প্রচলিত আছে।’

সংসদ সদস্য মসিউর রহমান রাঙ্গার প্রশ্নের জবাবে আইনমন্ত্রী জানান, ২০০৮ সাল থেকে এখন পর্যন্ত সুপ্রিম কোর্টের আপিল বিভাগে ও হাইকোর্ট বিভাগে মোট ১০০ জন বিচারপতি নিয়োগ দেয়া হয়েছে। এর মধ্যে আপিল বিভাগে ৬ জন ও হাইকোর্ট বিভাগে ২৮ জন। ২০০৯ সাল থেকে এ পর্যন্ত ৮৭৬ জন সহকারী জজ নিয়োগ দেওয়া হয়েছে। ৯৯ জন সহকারী জজ নিয়োগের কার্যক্রম শেষ পর্যায়ে। আরো ১০০ জন সহকারী জজ নিয়োগের চাহিদাপত্র পাঠানো হয়েছে।

অপর প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, দেশের বিভিন্ন আদালতে এ বছরের ৩১ মার্চ পর্যন্ত বিচারাধীন মোট মামলার সংখ্যা ৩৫ লাখ ৮২ হাজার ৩৪৭টি।

সংসদ সদস্য দিদারুল আলমের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী জানান, নারী ও শিশু নির্যাতন দমন আইনে এ বছরের ৩১ মার্চ পর্যন্ত সারা দেশে বিচারাধীন মামলার সংখ্যা এক লাখ ৬৪ হাজার ৫৫১টি।

সাংসদ আনোয়ারুল আজীমের প্রশ্নের জবাবে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানান, সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ে ৩ লাখ ৮ হাজার ৩৯২ টি পদ শূন্য রয়েছে। শূন্যপদ পূরণের লক্ষ্যে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।