বাম দলের হরতালে বিএনপির সমর্থন

গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বাম রাজনৈতিক দলগুলোর অর্ধ দিবস হরতালে নৈতিক সমর্থন দিয়েছে বিএনপি। শুক্রবার বিকেলে দলটির স্থায়ী কমিটির বৈঠকের পর সংবাদ সম্মেলনে এ কথা জানান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, গ্যাসের মূল্যবৃদ্ধির ফলে অর্থনীতিতে এর নেতিবাচক প্রভাব পড়বে। মূল্যবৃদ্ধিতে সর্বস্তরের জনগণ প্রতিক্রিয়া দেখিয়েছে। বামদলগুলো যে হরতাল আহ্বান করেছে তা অত্যন্ত যৌক্তিক। আমরা এতে নীতিগত সমর্থন দিচ্ছি।

এসময় ১৯৯৪ সালে পাবনায় তৎকালীন বিরোধীদলীয় নেতা শেখ হাসিনার ট্রেনবহরে গুলির ঘটনায় সম্প্রতি যে রায় হয়েছে সেটা প্রতিহিংসামূলক উল্লেখ করে বিএনপি বিক্ষুব্ধ বলে জানিয়েছেন ফখরুল।

তিনি বলেন, এ রায়ে আমরা উদ্বিগ্ন, এক সময়ে বর্তমান প্রধানমন্ত্রীর সঙ্গে থাকতেন মতিউর রহমান রিন্টু এ নিয়ে তার লেখা ‘আমরা ফাঁসি চাই’ বইতে লিখেছেন এ ঘটনা আওয়ামী লীগের পূর্বপরিকল্পিত এবং সাজানো।

এ ঘটনায় বিএনপি নেতাদের অভিযুক্ত করা হয়েছে এবং অভিযুক্তরা ন্যায়বিচার পায়নি। দলের পক্ষ থেকে অভিযুক্তদের সর্বোচ্চ আইনগত সহযোগিতা করা হবে বলেও জানান তিনি।

সামাজিক যোগাযোগমাধ্যম নিয়ন্ত্রণের জন্য সরকারের মন্ত্রী মোস্তফা জব্বার যে বক্তব্য দিয়েছেন বিএনপির নীতি নির্ধারণী ফোরামের সভায় সে নিয়েও সমালোচনা হয় বলে জানান ফখরুল।

বরগুনায় রিফাত হত্যার প্রধান আসামি নয়ন বন্ডকে বিচার বহির্ভূতভাবে হত্যা করে রাষ্ট্রের প্রতি অবজ্ঞা করা হয়েছে মন্তব্য করে বিএনপি মহাসচিব বলেন, এর মাধ্যমে প্রমাণ হয়েছে দেশে আইনের শাসন নেই। নয়ন বন্ডকে বিচারবহির্ভূত হত্যার মাধ্যমে মূল হোতাদের আড়াল করা হয়েছে।

এর আগে বিকেল সোয়া চারটায় গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে বৈঠক শুরু হয়। প্রায় দুই ঘণ্টা ধরে চলে এ বৈঠকে।

বৈঠকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান লন্ডন থেকে ভিডিও কনফারেন্সে সংযুক্ত ছিলেন বলে জানা গেছে। এছাড়াও বৈঠকে আরও উপস্থিত ছিলেন স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, বেগম সেলিমা রহমান।