এখন থেকে ‘বাইপাস সার্জারি’ ঢামেকে

এখন থেকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেক)৪০ থেকে ৫০ হাজার টাকা খরচে হার্টের রোগীরা বাইপাস সার্জারি করাতে পারবেন বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। আজ রোববার ঢামেকে ‘কার্ডিয়াক ও ভাসকুলার সার্জারি’ বিভাগের উদ্বোধন করে এক আলোচনা অনুষ্ঠানে এ তথ্য জানান তিনি।

জাহিদ মালেক বলেন, ‘প্রধানমন্ত্রীর নির্দেশনা প্রদানের পরিপ্রেক্ষিতে ঢামেকে অত্যাধুনিক একটি পূর্ণাঙ্গ কার্ডিয়াক ও ভাসকুলার সার্জারি তৈরি হয়েছে। এতে বেসরকারি হাসপাতালের চেয়ে কম খরচে হার্টের রোগীরা বাইপাস সার্জারি করাতে পারবেন।’

মন্ত্রী জানান, বিভাগটি নির্মাণে ব্যয় হয়েছে ২৭ কোটি টাকা। বেসরকারি হাসপাতালগুলোতে বাইপাস করাতে ৪ থেকে ৫ লাখ টাকা খরচ হয়। ঢামেকে এই বিভাগ চালু হওয়াতে ৪০ থেকে ৫০ হাজার টাকায় সার্জারি করানো যাবে।

চট্টগ্রাম মেডিকেল ও হৃদরোগ হাসপাতালের পর ঢামেকে এই বিভাগ নির্মাণ হলো। এতে সাধারণ মানুষ এ চিকিৎসা নিতে পারবে বলেও জানান মন্ত্রী।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাছির উদ্দিন। উপস্থিত ছিলেন- জনাব আসাদুল ইসলাম (সচিব স্বাস্থ্য সেবা স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রণালয়), শেখ ইউসুফ হারুন (ভারপ্রাপ্ত সচিব স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যান বিভাগ), অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ (মহাপরিচালক স্বাস্থ্য অধিদপ্তর), বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ)এর সভাপতি ডা. মোস্তাফা জালাল মহিউদ্দিন, ডা. এম ইকবাল আর্সনাল (মহাসচিব বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন অধ্যাপক), কার্ডিয়াক সার্জারি বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক ডা. ইশতিয়াক আহামেদ প্রমুখ।