জলাশয় রক্ষা করে অবকাঠামো নির্মাণ করতে হবে: প্রধানমন্ত্রী

জলাশয় রক্ষা করে অবকাঠামো নির্মাণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রাজধানীর ইস্কাটন গার্ডেনে গণপূর্ত, গৃহায়ণ ও রাজউকের ৭টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানের বক্তব্যে সোমবার তিনি একথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জলাশয় রক্ষা করে অবকাঠামো নির্মাণ করতে হবে। আপনারা যারা দায়িত্ব আছেন তারা জলাশয় রক্ষা করে অবকাঠামো নির্মাণের বিষয়টি মাথায় রাখবেন। কোনোভাবেই যেন অবকাঠামোর কারণে জলাশয় ভরাট বা বিপন্ন না হয়।

প্রধানমন্ত্রী বলেন, ‘বস্তিবাসীরা নাজুকভাবে থাকলেও তাদের ভাড়া কিন্তু কোনো অংশে কম না। তারা যেন শান্তিতে থাকতে পারে সেজন্য ভাড়াভিত্তিক ফ্ল্যাট নির্মাণের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। তারা প্রতিদিন, সপ্তাহ বা মাসভিত্তিক ভাড়া পরিশোধ করতে পারবে।’

তিনি বলেন, সুপরিকল্পিত নগরায়ণের জন্য বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে সরকার। দ্রুত সেগুলো বাস্তবায়ন করা হবে। শুধু বহুতল ভবন নির্মাণ করলেই হবে না, সেগুলো হতে হবে পরিকল্পনা অনুযায়ী।

প্রধানমন্ত্রী বলেন, ‘এখন থেকে অপরিকল্পিত শিল্প-কারখানায় আর বিদ্যুৎ ও গ্যাসের সংযোগ দেওয়া হবে না। এ বিষয়ে ব্যবস্থা নিতে জেলা প্রশাসকদের নির্দেশনা দেওয়া হয়েছে।’
তিনি বলেন, ‘আমরা বিদ্যুৎ উৎপাদন করছি। ইতোমধ্যে ২২ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছে। যার কারণে বেশিরভাগ মানুষ বিদ্যুৎ সুবিধা পাচ্ছে। আমাদের পানি ও বিদ্যুৎ ব্যবহারে আরও সাশ্রয়ী হতে হবে।’

এসময় উন্নয়ন কাজগুলো যথাযথভাবে পালন করতে সরকারি কর্মকর্তাদের নির্দেশনা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নগরায়ণ পরিকল্পনায় জলাশয়গুলোকে রক্ষার পাশাপাশি পানি নিষ্কাশনের ব্যবস্থা নিতে তাগিদ দেন সরকার প্রধান।

রাজধানীতে মন্ত্রীসহ সরকারি কর্মকর্তাদের আবাসন সুবিধা বাড়াতে ছয়টি ও হাতিরঝিল বেগুনবাড়ি ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন প্রকল্পে প্রায় ২ হাজার ২০০টি ফ্ল্যাট নির্মাণ করা হয়েছে। আজ এসব সমাপ্ত কাজের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সারাদেশে সুষ্ঠু পরিকল্পনা নিয়ে উন্নয়ন কাজ করার তাগিদ দিয়ে তা যথাযথভাবে পালন করতে সরকারি কর্মকর্তাদের নির্দেশনা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নিম্নআয়ের মানুষসহ সকলের জন্য আবাসন নিশ্চিত করার প্রতিশ্রুতি দেন প্রধানমন্ত্রী। সেই সাথে গ্যাস, পানি, বিদ্যুতের অপচয় রোধে সচেতন থাকারও আহ্বান জানান।

ভবন নির্মাণে ইমারত নীতিমালা মেনে চলার পরামর্শ দিয়ে দেশের জলবায়ুর সাথে মিল রেখে ভবনে অগ্নিনির্বাপক ব্যবস্থা নিশ্চিত করতে তাগিদ দেন সরকার প্রধান।

প্রতিটি মানুষ যেন ভালোভাবে বাঁচতে পারে সেজন্য মৌলিক চাহিদা পূরণে বর্তমান সরকার কাজ করছে বলেও জানান প্রধানমন্ত্রী। পরে নবনির্মিত ভবন ঘুরে দেখেন ও বিভিন্ন বিষয়ে খোঁজ খবর নেন।