দেশ আগে এরকম অযোগ্য আইনমন্ত্রী দেখেনি: দুদু

জামিনে মুক্তি পাচ্ছেন বিএনপির ভাইস-চেয়ারম্যান শামসুজ্জামান দুদু

আইনমন্ত্রী আনিসুল হকের বক্তব্যের কড়া সমালোচনা করে বিএনপির ভাইস-চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেছেন, গত এক শতাব্দীতে এরকম একজন অযোগ্য আইনমন্ত্রী বাংলাদেশের জনগণ প্রত্যক্ষ করেনি। এখন রাস্তায় বের হতে ভয় লাগে, কখন কাকে পিটিয়ে হত্যা করা হয়। অথচ আইনমন্ত্রী এসব ঘটনাকে বিরোধীদলের ওপর চাপানোর চেষ্টা করেছেন। প্রিয়া সাহা দেশদ্রোহী মূলক বক্তব্য দেয়ার পরেও আইনমন্ত্রী বলেছেন এটা দেশদ্রোহী বক্তব্য নয়। গত একশত বছরেও এরকম অযোগ্য আইনমন্ত্রী বাংলাদেশের জনগণ দেখেনি।

মঙ্গলবার (২৩ জুলাই) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এটির আয়োজন অপরাজেয় বাংলাদেশ নামক একটি সংগঠন। কারাবন্দি খালেদা জিয়াকে মুক্তি দিয়ে বন্যা দুর্গত মানুষের পাশে দাঁড়ানোর সুযোগ করে দেয়ার দাবিতে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

সরকারের সমালোচনা করে কৃষক দলের আহ্বায়ক শামসুজ্জামান দুদু বলেন, দেশে কোনো সরকার আছে বলে দেশবাসী মনে করছে না। এখন তিন বছরের শিশু থেকে বৃদ্ধ পর্যন্ত ধর্ষণ করা হচ্ছে। গণপিটুনির নামে মানুষ হত্যার উৎসব শুরু হয়েছে। গত ১৫ দিনে শেয়ার মার্কেট থেকে ৩৭ হাজার কোটি টাকা লুট করা হয়েছে। অযোগ্য প্রধানমন্ত্রী-অর্থমন্ত্রী নাকি অযোগ্য স্বরাষ্ট্রমন্ত্রী কাকে অযোগ্য বলবো?

বিএনপির এই নেতা বলেন, সরকার যখন দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে তাহলে জনগণের টাকায় বেতন তারা নেবে কেন? প্রধানমন্ত্রী যদি বন্যা দুর্গতদের রেখে লন্ডনে যান আর দেশের মধ্যে ধর্ষণের মহোৎসব চলে এবং গণপিটুনিতে মানুষ হত্যা করা হয় তাহলে সরকারেরই বা কি দরকার আছে? এই সরকার তো এমনিতেই অবৈধ সরকার। ভোটারবিহীন সরকার, এ সরকার দুর্নীতিগ্রস্ত সরকার, এই সরকার বাংলাদেশের গণতন্ত্রকে বিলুপ্ত করেছে, মাটি দিয়েছে, কবরস্থ করেছে।

দুদু বলেন, বাংলাদেশের গণতন্ত্র ও খালেদা জিয়াকে যদি মুক্ত করতে হয় আন্দোলন ও প্রতিবাদ ছাড়া দ্বিতীয় কোনো পথ নাই। বিচারহীনতায় ,আইন শৃঙ্খলা বাহিনীর একচোখা নীতির কারণে খালেদা জিয়া আইনি পদ্ধতিতে মুক্তি হবে এটা সিনিয়র আইনজীবীরা মনে করেন না।

তিনি বলেন, আন্দোলন এবং প্রতিবাদ মানুষকে মাথা উঁচু করে দাঁড়াতে শেখায়। একাত্তরের মুক্তিযুদ্ধ আমাদের অহংকার, এই জাতি মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করেছিল। সেই মুক্তিযুদ্ধকে আওয়ামী লীগ সরকার অপমানিত করেছে।

নেতাকর্মীদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে ছাত্রদলের সাবেক এই সভাপতি বলেন, আমরা মনে করি প্রতিবাদ এবং আন্দোলন ছাড়া এই দেশে বেঁচে থাকা অসম্ভব। তাই আসুন সকলে ঐক্যবদ্ধ হয়ে আন্দোলন গড়ে তুলি রাজপথে নামি খালেদা জিয়াকে মুক্ত করি।

আয়োজক সংগঠনের সহ-সভাপতি আলহাজ্ব খলিলুর রহমান ইব্রাহিমের সভাপতিত্বে এবং সংগঠনের সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন সিরাজীর সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য দেন- এলডিপির প্রেসিডিয়াম সদস্য ইসমাইল হোসেন বেঙ্গল, বিএনপির সহশিক্ষা বিষয়ক সম্পাদক ফরিদা মনি শহীদুল্লাহ, কৃষক দলের কেন্দ্রীয় কমিটির সদস্য লায়ন মিয়া মোহাম্মদ আনোয়ার,কে এম রকিবুল ইসলাম রিপন প্রমুখ।