মশক নিধন কর্মীদের জিপিএস ট্র্যাকিংয়ের আওতায় আনা হবে

স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকল্পে আগামী সপ্তাহ থেকে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) সকল মশক নিধন কর্মী ও পরিচ্ছন্নতা কর্মীদের জিপিএস ট্র্যাকিংয়ের আওতায় আনা হবে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটির মেয়র মো. আতিকুল ইসলাম। রোববার আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ (এআইইউবি)-তে আয়োজিত এক সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

মেয়র আতিক বলেন, এরইমধ্যে ডিএনসিসির অঞ্চল-১ থেকে অঞ্চল-৫ পর্যন্ত সকল এলাকার মশক নিধন কর্মী, মশক সুপারভাইজার ও মনিটরিং কর্মকর্তাদের নাম ও মোবাইল ফোন নম্বর ডিএনসিসির ওয়েবসাইটে দেয়া হয়েছে। মেয়র নগরবাসীকে নিজ নিজ এলাকার মশক নিধন কর্মী, মশক সুপারভাইজার ও মনিটরিং কর্মকর্তার নাম ও মোবাইল ফোন নম্বর জেনে নিয়ে জবাবদিহিতার আওতায় আনার আহবান জানান। ডেঙ্গু মোকাবিলায় জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ঘরে-ঘরে প্রচারণা চালানোর জন্য তিনি শিক্ষার্থীদের প্রতি জানান।

মেয়র বলেন, দেশের যেকোনো প্রয়োজনে শিক্ষার্থীরা অতীতে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল। ডেঙ্গু মোকাবিলা ও পরিচ্ছন্নতা অভিযানেও শিক্ষার্থীরা অবদান রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন। অনুষ্ঠানের পরে শিক্ষার্থীদের নিয়ে তিনি এআইইউবি ক্যাম্পাসের বিভিন্ন স্থানে পরিত্যক্ত টায়ার ও পাত্রে জমে থাকা পানি পরিষ্কার করেন।

সেমিনারের উদ্বোধন অনুষ্ঠানে ডিএসসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোমিনুর রহমান মামুন, ওয়ার্ড কাউন্সিলর ডা. জিন্নাত আলী, এআইইউবির উপাচার্য ড. কারমেন জেড লামাগনা উপস্থিত ছিলেন।