ডেঙ্গু প্রতিরোধে মাঠে নগরীর উত্তর মহিলা আওয়ামী লীগ

ডেঙ্গু মোকাবেলায় নগরবাসীকে সচেতন করতে মাঠে নেমেছে ঢাকা মহানগর উত্তর মহিলা আওয়ামী লীগ। রাজধানীর ভাসানটেকে মানুষকে ডেঙ্গু প্রতিরোধে করণীয় সম্পর্কে সচেতন করতে দিনব্যাপী ক্যাম্প পরিচালনা করে সংগঠনটি।

ভাসানটেক মুক্তিযোদ্ধা স্কুল মাঠে বিনামূল্যে ডেঙ্গু ও চিকনগুনিয়া রোগের চিকিৎসার এই ক্যাম্পের উদ্বোধন করেন সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য ও ঢাকা মহানগর উত্তর মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শবনম জাহান শীল।

নিজের বাসা এবং আশপাশের জায়গা পরিষ্কার পরিচ্ছন্ন রাখার তাগিদ দিয়ে শবনম জাহান বলেন, সচেতন হলে এডিস মশা নিয়ন্ত্রণ অনেকটাই সম্ভব। এজন্য সবাইকে এডিস মশার আবাসস্থল এবং বংশ বিস্তারের জায়গা পরিষ্কার পরিচ্ছন্ন রাখার দিকে নজর দিতে হবে। আর কেউ আক্রান্ত হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেয়ার আহ্বান জানান শবনম জাহান।

শবনম জাহান এমপি বলেন, ভাষানটেকের উন্নয়নে সরকারের বিভিন্ন পরিকল্পনা রয়েছে। এসব উন্নয়ন কর্মকাণ্ডের মাধ্যমে এখানকার জনসাধারণও উন্নত ও পরিচ্ছন্ন ঢাকার অংশীদার হবেন। ডেঙ্গু নিয়ে আতংক না ছড়িয়ে ডেঙ্গু প্রতিরোধে মানুষকে সচেতন করার জন্যও ভাষানটেকবাসীর প্রতি আহ্বান জানান তিনি। যেকোন প্রয়োজনে স্থানীয় জনপ্রতিনিধিদের সহযোগিতা নেয়ারও পরামর্শ দেন শবনম জাহান।

দিনব্যাপী এই চিকিৎসা ক্যাম্পের বিশেষ অতিথি সংরক্ষিত মহিলা আসনের আরেক সংসদ সদস্য উম্মে ফাতেমা নাজমা বেগম বলেন, জনপ্রতিনিধিদের একার পক্ষে নগরী পরিচ্ছন্ন রাখা সম্ভব নয়। এজন্য সবাইকে এগিয়ে আসতে হবে।

সংসদ সদস্যের এ ধরণের উদ্যোগকে স্বাগত জানিয়ে বিশেষ অতিথি স্থানীয় ১৫ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আলহাজ্ব সাদেক মোল্লা বলেন, মানুষকে সচেতন করা ডেঙ্গু মোকাবেলায় বড় ভূমিকা রাখবে।

ক্যাম্পে সন্ধানীর একদল চিকিৎসক স্থানীয়দের ডেঙ্গু রোগে আক্রান্ত হলে করণীয় সম্পর্কে অবহিত করেন। এসসময় অনেককেই সাধারণ রোগের চিকিৎসা ও বিনামূল্যে ওষুধ বিতরণ করা হয়। যাতে সহযোগিতা দিয়েছে ড্রাগ ইন্টারন্যাশনাল। পরে এলাকাবাসীর মধ্যে ডেঙ্গু ও চিকনগুনিয়া রোগের সচেতনামূলক লিফলেট বিতরণ করেন তারা।