বঙ্গবন্ধুর সকল আন্দোলন-সংগ্রামের সহযোগী ছিলেন বঙ্গমাতা: কাদের

বঙ্গমাতা শেখ ফজিলাতু নেছা মুজিবকে ইতিহাসের মহামানবের সঙ্গে তুলনা করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বঙ্গমাতা শুধু বঙ্গবন্ধুর জীবন সঙ্গীই ছিলেন না, তিনি বঙ্গবন্ধুর রাজনীতিরও সঙ্গী ছিলেন।

বৃহস্পতিবার (৮ আগস্ট) সকালে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৮৯তম জন্মদিন উপলক্ষে রাজধানীর বনানীতে তার কবরস্থানে পুষ্পস্তবক অর্পণ শেষে সাংবাদিকদের কাছে তিনি এ মন্তব্য করেন।

শ্রদ্ধা নিবেদন শেষে ওবায়দুল কাদের বলেন, ‘আজ আমরা বাংলার ইতিহাসের বীর এক নারীর প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করতে এসেছি।’

ওবায়দুল কাদের বলেন, আনন্দ ও হাসি কাঁন্নার মধ্য দিয়েই আজকের দিনটি উদযাপন করা হচ্ছে। বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব তার পরিবার ও দলকে সামলে নেওয়ার জন্য কাজ করেছেন। তিনি বঙ্গবন্ধুর সকল আন্দোলন সংগ্রামের সহযোগী ছিলেন ।

তিনি বলেন, ‘বাংলাদেশের ইতিহাসের অসীম সাহসী এক নারী বেগম ফজিলাতুন্নেছা মুজিবের আজ জন্মদিন। আগস্টে তার জন্ম, আগস্টেই তার রক্তাক্ত বিদায়। আনন্দ-বেদনা হাসি-কান্নার মিশেলে আজ আমরা তার শ্রদ্ধা সমাধিস্থলে শ্রদ্ধা জানাতে এসেছি।’

তিনি আরও বলেন, ‘বঙ্গমাতা শুধু জাতির পিতার সহধর্মিণীই ছিলেন না, সহকর্মী, বন্ধু এবং রাজনৈতিক সাথীও ছিলেন। শেখ মুজিবুর রহমানের দীর্ঘ এক যুগ এর জেল জীবনে একদিকে যেমন পরিবারকে সামলেছেন ঠিক তেমনি সে সময়ে দলকে সামলানোর দায়িত্বও ছিলো তার কাঁধে।’

উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, আ ফ ম বাহাউদ্দীন নাছিম, এনামুল হক শামীম, দফতর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদসহ অন্যান্য নেতৃবৃন্দ।

এসময় আওয়ামী লীগসহ বিভিন্ন সহযোগী সংগঠনের পক্ষ থেকে বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিবের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। পরে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব আত্মার শান্তি ও দেশ ও জাতির কল্যাণ কামনায় দোয়া ও মোনাজাত করা হয়।