‘বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়ন করে বাঙালি জাতিকে শ্রেষ্ঠ জাতিতে পরিণত করতে হবে’

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এমপি বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজীবন মানুষের কল্যাণে কাজ করেছেন । বঙ্গবন্ধুর কাছে সকল মানুষ ছিলো সমান । রাজনৈতিক স্বাধীনতার সাথে সাথে মানুষের অর্থনৈতিক অবস্থার উন্নয়নই ছিল তাঁর মূল লক্ষ্য । মানুষের ক্ষুধা, দারিদ্র্যসহ সকল প্রকার বৈষম্য দুর করতে তিনি সারাজীবন পরিশ্রম করেছেন । বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নের করে বাঙালি জাতিকে বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ জাতিতে পরিণত করতে হবে । জাতির পিতার সুযোগ্য উত্তরাধিকার সফল রাষ্ট্রনায়ক মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার জাতির পিতার স্বপ্ন ও আদর্শ বাস্তবায়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে ।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আজ ২৪ আগস্ট শনিবার দুপুর ১২ টায় জাতীয় প্রেসক্লাবের আব্দুস সালাম অডিটোরিয়ামে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৪তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত ‘ বঙ্গবন্ধু থেকে বিশ্ববন্ধু ‘ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু পাকিস্তান আন্দোলন সফল করার লক্ষ্যে অনেক পরিশ্রম করেছেন । তিনি পাকিস্তানি শাসক গোষ্ঠীর বাঙালিদের প্রতি শোষণ ও বঞ্চনার বিষয়টি উপলব্ধি করলে তাদের বিরুদ্ধে আপোসহীন সংগ্রাম শুরু করেন । যার সফল পরিণতিতে আমরা পাই একটি স্বাধীন সার্বভৌম দেশ ।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, জাতির পিতা শেখ মুজিবুর রহমান শুধু বঙ্গবন্ধুই ছিলেন না, তিনি তাঁর জীবদ্দশাতেই বিশ্ববন্ধুতে পরিণত হয়েছিলেন । এ বিষয়ে বিভিন্ন ঘটনার উদাহরণ দিতে গিয়ে মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু লন্ডনে পৌঁছালে ইংল্যান্ডের তৎকালীন প্রধানমন্ত্রী এডওয়ার্ড হিথ বঙ্গবন্ধুকে বহনকারী গাড়িটির দরজা নিজ হাতে খুলে দিলে বিরোধী দলীয় নেতা হাউজ অভ কমনসে বলেছিলেন, এ ঘটনায় ইংরেজ জাতির মান সম্মান ধুলায় মিশে গেছে । এ অভিযোগের উত্তরে প্রধানমন্ত্রী হিথ বলেছিলেন, আমি বঙ্গবন্ধুর গাড়ির দরজা খুলে দিয়ে বরং ইংরেজ জাতির মান মর্যাদা বৃদ্ধি করেছি কারণ শেখ মুজিবুর রহমান ই বিশ্বের একমাত্র নেতা যিনি একটি ভূখণ্ডের জনগণকে স্বাধীনতার স্বপ্ন দেখিয়েছেন, স্বাধীনতার জন্য আজীবন সংগ্রাম করেছেন এবং স্বাধীনতার স্বপ্ন বাস্তবায়ন করেছেন । মন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর শরীর ও মন ছিলো হিমালয়ের মতো অটল। তাই শেখ মুজিবুর রহমান সম্পর্কে বলতে গিয়ে, ফিদেল ক্যাস্ট্রো বলেছিলেন, আমি হিমালয় দেখিনি, কিন্তু শেখ মুজিবুকে দেখেছি । ব্যক্তি ও সাহসে এই মানুষটি হিমালয়ের সমান।

মুক্তিযুদ্ধ মন্ত্রী বলেন, জাতির পিতাকে হত্যা করে ঘাতকচক্র তাঁর আদর্শকে মুছে ফেলতে চেয়েছিলো, কিন্তু তাদের উদ্দেশ্য সফল হয়নি । তিনি বলেন, বঙ্গবন্ধুর খুনিদের বিচার হয়েছে কিন্তু ঘৃণ্য এ হত্যাকাণ্ডের পরিকল্পনাকারীদের বিচার হয়নি । মূল পরিকল্পনাকারীদের বিচার করে জাতিকে পরিপূর্ণরূপে কলঙ্কমুক্ত করতে হবে ।

বঙ্গবন্ধু গবেষণা পরিষদ এর সভাপতি লায়ন গনি মিয়া বাবুল এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান আলোচকের বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য মোজাফফর হোসেন পল্টু । অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য মুহম্মদ শফিকুর রহমান এমপি, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য বেগম শামসুন্নাহার ভুঁইয়া এমপি, বাংলাদেশ কৃষি ব্যাংকের চেয়ারম্যান মোহাম্মদ ইসমাইল, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের সাবেক সহসভাপতি বীরমুক্তিযোদ্ধা ইসমত কাদির গামা, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি বাহাদুর ব্যাপারী ।