ডিএমপির নতুন কমিশনার কৃষিবিদ শফিকুল ইসলাম

ডিএমপি কমিশনার কৃষিবিদ শফিকুল ইসলাম

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) নতুন কমিশনার নিযুক্ত হয়েছেন শফিকুল ইসলাম। আজ বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

রাষ্ট্রপতির আদেশক্রমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপসচিব ধনঞ্জয় কুমার দাস স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এই আদেশ অবিলম্বে কার্যকর হবে বলে জানানো হয়।

অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক শফিকুল ইসলাম এর আগে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) প্রধান হিসেবে দায়িত্ব পালন করছিলেন। শফিকুল ইসলাম বর্তমান ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়ার স্থলাভিষিক্ত হবেন।

অ্যাডিশনাল আইজিপি জনাব মোহাম্মদ শফিকুল ইসলাম বিপিএম (বার) চুয়াডাঙ্গা জেলার আলমডাঙ্গা থানার নওদাবন্দ বিল গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ১৯৬২ খ্রিস্টাব্দের ৩০ অক্টোবর জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মোঃ শওকত আলী ও মাতার নাম বেগম সুফিয়া খাতুন।

শিক্ষা জীবনে তিনি আলমডাঙ্গা পাইলট উচ্চ বিদ্যালয় হতে এসএসসি এবং আলমডাঙ্গা ডিগ্রি কলেজ হতে এইচএসসি পাশ করেন এবং শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় হতে এগ্রিকালচার বিষয়ে কৃতিত্বের সাথে অনার্স ও মাস্টার্স ডিগ্রি লাভ করেন। অ্যাডিশনাল আইজিপি জনাব মোহাম্মদ শফিকুল ইসলাম বিপিএম (বার) ৮ম বিসিএস এর মাধ্যমে বাংলাদেশ পুলিশে যোগদান করেন। কর্মজীবনের শুরুতে তিনি এএসপি হিসাবে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ, খাগড়াছড়ি জেলা ও মৌলভীবাজার জেলায় সুনামের সাথে দায়িত্ব পালন করেন। পদোন্নতি ক্রমে অতিরিক্ত পুলিশ সুপার পদে খাগড়াছড়ি জেলা ও ঢাকা মেট্রোপলিটন পুলিশে কৃতিত্বের স্বাক্ষর রাখেন। এরপর তিনি পুলিশ সুপার হিসাবে ৭ এপিবিএন-পটুয়াখালী জেলা, ২ এপিবিএন-সুনামগঞ্জ জেলা, কুমিল্লা জেলায় অত্যন্ত দক্ষতা ও পেশাদারিত্বের সাথে তাঁর উপর অর্পিত দায়িত্ত্ব পালন করেন।

তিনি অতিরিক্তি পুলিশ কমিশনার এবং পুলিশ কমিশনার হিসাবে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশে গুরুত্বপূর্ণ অবদান রাখেন। অত্যন্ত দক্ষতা ও সুনামের সাথে তিনি ডিআইজি,চট্টগ্রাম রেঞ্জ এবং ঢাকা রেঞ্জের দায়িত্ব পালন করেন।

এই দীর্ঘ কর্মজীবনে সততা, নিষ্ঠা ও কর্ম দক্ষতার মাধ্যমে বাংলাদেশের জনগণের তথা বাংলাদেশ পুলিশের কল্যাণে উল্লেখযোগ্য অবদানের ফলস্বরূপ তিনি পদন্নোতি প্রাপ্ত হয়ে ১৮/০৯/২০১৭ খ্রিঃ অ্যাডিশনাল আইজিপি হিসাবে এন্টি টেররিজম ইউনিট, ঢাকায় যোগদান করেন এবং পরবর্তীতে ২০/১১/২০১৮ খ্রিঃ অ্যাডিশনাল আইজিপি হিসাবে পুলিশ হেডকোয়ার্টারে এবং সর্বশেষ তিনি গত ১৬/০৫/২০১৯ খ্রিঃ অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) বাংলাদেশ পুলিশ, ঢাকায় যোগদান করেন।

কর্মক্ষেত্রে তাঁর অনন্য পেশাদারিত্ব, সততা ও সুনিপুণ দক্ষতার স্বীকৃতি হিসাবে তিনি পরপর দুইবার বাংলাদেশ পুলিশের সর্বোচ্চ পুরস্কার বিপিএম পদক লাভ করেন। ২০১৪ সালে ডিআইজি, চট্টগ্রাম রেঞ্জ এবং ২০১৭ সালে ডিআইজি, ঢাকা রেঞ্জে দায়িত্বপালন কালে তিনি এই পদক লাভ করেন।

চাকুরীকালে তিনি বুনিয়াদী কোর্স, ওরিয়েনটেশন কোর্স, এইড-টু-গুড ইনভেস্টিগেশন, কমান্ড অফিসার্স ইনভেস্টিগেশন এন্ড কোর্ট কোর্স, সার্ভে এন্ড সেটেলম্যান্ট ট্রেনিং, ন্যাশনাল এন্ড ইকোনোমিক ক্রাইম কোর্স, সিনিয়র ম্যানেজমেন্ট কোর্স, পেশাগত ডেভেলপমেন্ট প্রোগামসহ দেশে বিদেশে গুরুত্বপূর্ণ কোর্স সম্পন্ন করেন।

অ্যাডিশনাল আইজিপি জনাব মোহাম্মদ শফিকুল ইসলাম বিপিএম (বার) ব্যক্তিগত জীবনে বিবাহিত। তাঁর সুযোগ্য সহধর্মিণী জনাব খাদিজাতুল কুবরা একজন মহিয়ষী নারী এবং সফল গৃহিণী। এছাড়াও তিনি সাবিহা শ্রাবন্তি ইসলাম ও সুরাইয়া শেমন্তী ইসলাম নামে দুই কন্যা সন্তানের গর্বিত জনক।