‘আয়কর আপিল ট্রাইব্যুনালে জেলা জজ নিয়োগের ব্যবস্থা করা হবে’

আয়কর আপিল ট্রাইব্যুনালগুলোতে একজন করে জেলা জজ নিয়োগের ব্যবস্থা করা হবে। আজ রবিবার আয়কর আইনজীবীদের একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে আইনমন্ত্রী আনিসুল হক একথা বলেনে।

১৯৮৪ সালের আয়কর অধ্যাদেশ অনুযায়ী আয়কর আপীল ট্রাইব্যুনালে জেলা জজসহ অন্যানা পদবীর লোক নিয়োগের বিধান আছে। কিন্তু বর্তমানে শুধু দুজন কর কমিশনার দিয়ে বেঞ্চ গঠন করে কায়কর আপিল মামলার বিচার কাজ চলছে।

আয়কর আইনজীবীদের একটি প্রতিনিধি দল আজ বিষয়টি আইনমন্ত্রী আনিসুল হককে অবহিত করেন। তারা প্রত্যেক ট্রাইব্যুনালে একজন করে জেলা জজ নিয়োগের দাবি জানান। আইনমন্ত্রী আইনজীবীদের আশ্বাস দেন, শিগগিরই প্রধান বিচারপতির সঙ্গে আলোচনা করে প্রত্যেক ট্রাইব্যুনালে একজন করে জেলা জজ নিয়োগ দেওয়া হবে। দেশে আটটি আয়কর আপিল ট্রাইব্যুনাল রয়েছে।

আইনমন্ত্রী বলেন, তিন সদস্যের ট্রাইব্যুনাল গঠন করা হবে। এদের মধ্যে একজন হবেন জেলা জজ বা জেলা জজ পদ মর্যাদার বিচার বিভাগীয় কর্মকর্তা, আয়কর বিভাগের কর্মকর্তা হবেন একজন এবং আয়কর আইনজীবী থাকবেন একজন।

সচিবালয়ে আইন মন্ত্রণালয়ে সম্মেলন কক্ষে বাংলাদেশ ট্যাক্স লইয়ার্স অ্যাসোসিয়েশন এর নেতৃবৃন্দ বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে আইনমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন। বৈঠকে অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ ছাড়াও লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ শাহিদুল হক, আইন ও বিচার বিভাগের সচিব মো গোলাম সারওয়ার উপস্থিত ছিলেন।

বৈঠকে  নেতৃবৃন্দ ১৯৮৪ সালের আয়কর অধ্যাদেশকে আইনে পরিণত করা; বাংলাদেশ বার কাউন্সিলের আদলে বাংলাদেশ ট্যাক্স বার কাউন্সিল গঠন করা; আয়কর আপিল ট্রাইব্যুনালকে  অর্থ মন্ত্রণালয়ের পরিবর্তে পুনরায় আইন মন্ত্রণালয়ের অধীনে ন্যাস্ত করা; প্রত্যেক ট্রাইব্যুনালে জেলা জজ পর্যায়ের একজন করে বিচার বিভাগীয় কর্মকর্তা নিয়োগ, অধস্তন ও উচ্চ আদালতের মতো আয়কর আপিল ট্রাইব্যুনালেও আয়কর আইনজীবীদের মধ্য হতে আইন কর্মকর্তা নিয়োগসহ বিভিন্ন দাবি উত্থাপন করেন।