লেবাননের প্রধানমন্ত্রীর উপদেষ্টার সাথে কৃষি মন্ত্রীর বৈঠক

কৃষি মন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক বলেন; বাংলাদেশের কৃষির সাফল্য বিশ্ব স্বীকৃত। আমরা শুধু খাদ্যে স্বয়ং সম্পুর্ন না খাদ্য উদ্বৃত্তও থাকে। আমাদের চাহিদার চেয়ে বেশী উৎপন্ন হওয়ায় আলু ও টমেটোর সঠিক মুল্য থেকে কৃষক বঞ্চিত। আমাদের এখন খাদ্য প্রক্রিয়াজাত ও রপ্তানিতে সাহযোগিতা প্রয়োজন। এছাড়া দেশে বিনিয়োগ উপযোগি পরিবেশ বিরাজমান, যে কোন ধরনের শিল্প কারখানা স্থাপনের আদর্শ স্থান বাংলাদেশ।

আজ মন্ত্রণালয় তাঁর অফিসকক্ষে লেবাননের প্রধানমন্ত্রীর পরিকল্পনা ও বিনিয়োগ উপদেষ্টা ড. হাসান আল আলী’র সাথে বৈঠক করেন তিনি। এসময় কৃষি মন্ত্রণালয়ের সচিব মো: নাসিরুজ্জামান উপস্থিত ছিলেন।

উপদেষ্টা বলেন; লেবানন সরকার তাদের দেশে কাজ করে এমন বিভিন্ন বিদেশি প্রতিষ্ঠানকে বাংলাদেশে নিয়ে আসতে চায় বিনিয়োগের জন্য। এছাড়া লেবানন বাংলাদেশের কৃষি প্রক্রিয়াজাত ও রপ্তানিতে বিনিয়োগ করতে চায়। লেবাননের আবহাওয়া ভালো সেখানে প্রচুর ফল উৎপন্ন হয় এবং প্রক্রিয়াজাত করা হয়।

লেবাননে কাজ করে ইতালিয়ান প্রতিষ্ঠান বাংলাদেশে তাদের অর্থায়নে সাইলো নির্মাণ করে দিতে চায়, এ সংক্রান্ত একটি প্রস্তাব পাঠাবেন বাংলাদেশ সরকারকে। এছাড়া কাতারের বিনিয়োগ কারীদেরকেও বাংলাদেশে একক আথবা যৌথ বিনিয়োগের জন্য উৎসাহিত করবেন।

মন্ত্রী বলেন; আমরা সামনের দিনগুলোতে একসাথে কাজ করতে চাই। বাংলাদেশ হতে লেবাননের চাহিদা অনুযায়ী যে কোন পন্য রপ্তানি করা হবে।

বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন; চলমান আইন শৃঙ্খলা বাহিনীর অভিযান অব্যাহত থাকবে। সে যে পর্যায়েরই হোক না কেনো কেই ছাড় পাবেন না। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে সুশাসন প্রতিষ্ঠায় বধ্যপরিকর। সমাজের সকল স্তরের আনাচার দূও কওে একটি শান্তিরময় সমাজ বির্ণিমানকরা করাই তাঁর লক্ষ্য।