‘বাংলাদেশকে উন্নত দেশ হিসাবে গড়ে তোলার জন্য শেখ হাসিনা প্রতিশ্রুতিবদ্ধ’

কৃষি মন্ত্রী ড.মোঃ আব্দুর রাজ্জাক বলেছেন; মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ হিসাবে গড়ে তোলার রাজনৈতিক প্রতিশ্রুতিবদ্ধ। ইতিমধ্যে তার সরকার “ভিশন ২০২১” অর্জনের কাছাকাছি। সরকারের মূল লক্ষ্য “ভিশন ২০৪১” বাস্তবায়ন করে উন্নত দেশে পরিণত হওয়া। এই দর্শনের উপর ভিত্তি করে, বাংলাদেশে ব্যাপক আর্থ-সামাজিক রূপান্তর শুরু হয়েছে। উন্নত দেশের উপযোগী মানব সম্পদ তথা দেশ পরিচালনাকারী নেতৃত্ব গড়ে তুলতে মানবিক শিক্ষায় শিক্ষিত করতে হবে। তাদের সামাজিক মূল্যবোধ,দেশ প্রেমে উদ্ভুদ্ধ করতে হবে।

আজ সকালে ধনবাড়ী উপজেলা পরিষদে মিলনায়তনে কিন্ডারগার্টেন এসোসিয়েশন কর্তৃক আয়োজিত কৃতি শিক্ষার্থীদের বৃত্তিপ্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন ।

মন্ত্রী বলেন; সহজ-সরল ভাষায় শিশুর দৈহিক ও মানসিক শক্তির বিকাশ সাধন করে ওদের ভিতরের সুপ্ত প্রতিভা ধীরে ধীরে জাগ্রত করতে হবে। বর্তমানে আমাদের দেশে কিন্ডারগার্টেন শিক্ষা পদ্ধতি একটি আধুনিক ও বিজ্ঞানসম্মত ধারার সৃষ্টি করেছে। ফলে শিশু শিক্ষায় এ পদ্ধতির গুরুত্ব আজ সর্বজন স্বীকৃত ও প্রশংসিত। আমরা সবাই বলে থাকি আজকের শিশু আগামীর ভবিষৎ, আগামীর উন্নত সমাজ, উন্নত দেশ পেতে হলে এই শিশুদের উন্নত মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। এই শিশুদের প্রকৃত শিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলতে হবে। ন্যায় সততার শিক্ষার মাধ্যমে সত্যিকারের মানুষ হিসেবে গড়তে হবে।

মন্ত্রী আরও বলেন; স্কুল প্রধান ও শিক্ষিকাদের অভিভাবকদের সাথে সব সময় যোগাযোগ রাখতে হবে- যাতে শিশুর কোন সমস্যার কথা তারা শিক্ষক-শিক্ষিকাদের জানাতে পারেন। শিশুদের উপযোগী করে অত্যন্ত সহজ ভাষায় সহজ বক্তব্যের মাধ্যমে প্রতিটি পাঠ স্কুলেই আয়ত্বের চেষ্টা করতে হবে। অতিরিক্ত পড়া চাপিয়ে দিয়ে কিংবা কঠিন বিষয়ে পাঠ্য করে ওদের পড়ার প্রতি অনীহা ও স্কুলের প্রতি ভয়-ভীতি এনে দেয়া ঠিক নয়। এতে শিশুরা অন্যমনস্ক হয়ে পড়ে, মনের স্ফূর্তি হারিয়ে ফেলে এবং ওদের স্বাস্থ্যের অবনতি হয়। পড়াশুনার মাঝে ওদের আনন্দ-বিনোদনের ব্যবস্থা থাকতে হবে। একজন মায়ের মতোই কিন্ডার গার্টেন স্কুল প্রধান ও সংশ্লিষ্ট সকলকে শিশুদের আন্তরিকভাবে কাছে টেনে নিতে হবে।

এর পরে তিনি ধনবাড়ী উপজেলার নরিল্যা দক্ষিণ সরকারি প্রাথমিক বিদ্যালয় ও গংগাবর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নবনির্মিত ভবন উদ্বোধন করেন এবং কেন্দুয়া বাজার গ্রোথ সেন্টার হতে পাইষ্কা ইউনিয়ন পরিষদ পর্যন্ত সড়কের উদ্বোধন করেন।

ধনবাড়ী উপজেলা কিন্ডারগার্টেন এসোসিয়েশন এর সভাপতি দেলেয়ার হোসেন এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ হারুনার রশিদ হীরা,পৌর মেয়র খন্দকার মনজুরুল ইসলাম তপন,উপজেলা আওয়ামী লীগের সভাপতি বদিউল আলম মঞ্জু ; উপজেলা ভাইস চেয়ারম্যান সামশুল হুদা ও জেবুন্নাহার।