সমৃদ্ধ জাতি গঠনে শিশুদের পুষ্টি চাহিদার ওপর সরকারের গুরুত্বারোপ :গণশিক্ষা প্রতিমন্ত্রী

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন বলেছেন, আজকের শিশুরাই আগামী দিনের কর্ণধার। সমৃদ্ধ জাতি গঠনে বর্তমান সরকার শিশুদের পুষ্টিচাহিদার ওপর গুরুত্বারোপ করেছে। তিনি বলেন, শৈশবে সুষম ও পুষ্টিকর খাবার থেকে কেউ যদি বঞ্চিত হয়, তবে সারাজীবন এর বিরূপ প্রভাব পড়ে। উন্নত বাংলাদেশ বিনির্মাণে প্রয়োজন শারীরিক ও মানসিকভাবে স্বাস্থ্যবান প্রজন্ম।

প্রতিমন্ত্রী গতকাল কুড়িগ্রাম জেলার রৌমারী উপজেলায় দরিদ্র পরিবারের শিশুদের পুষ্টিচাহিদা পূরণের লক্ষ্যে ‘যত্ন’ প্রকল্পের উপকারভোগী বাছাই পর্বের উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন। প্রকল্পটি স্থানীয় সরকার বিভাগ বাস্তবায়ন করবে।

প্রতিমন্ত্রী বলেন, শিশুদের পুষ্টি চাহিদা পূরণ, বিদ্যালয়ে শিক্ষার্থীদের উপস্থিতির হার বৃদ্ধি ও ঝরে পড়ার হার হ্রাসে সম্প্রতি জাতীয় মিলনীতি ২০১৯ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে। এ নীতি বাস্তবায়ন হলে বিদ্যালয়ে শিশুরা শারীরিকভাবে সবল ও মানসিকভাবে উৎফুল্ল থাকবে, লেখাপড়ার প্রতি তাদের আগ্রহী করে তুলবে। তিনি বলেন, এ কর্মসূচি মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। পরে প্রতিমন্ত্রী চিলমারী উপজেলায় শারদীয় দুর্গোৎসবের বিভিন্ন পূজামণ্ডপ পরিদর্শন করেন ।