যুবঋণ বৃদ্ধির উদ্যোগ গ্রহণ করেছে সরকার : যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জনাব মোঃ জাহিদ আহসান রাসেল এম পি বলেন, যুবসমাজ দেশের মূল্যবান সম্পদ। বর্তমানে দেশের প্রায় এক-তৃতীয়াংশই যুবশক্তি। ভিশন ২০২১, ভিশন ২০৪১ এর উন্নত বাংলাদেশ এবং জাতিসংঘ ঘোষিত এসডিজি’র লক্ষ্যমাত্রা অর্জনে বিপুল এই যুবশক্তিকে কাজে লাগানো ছাড়া আর কোন বিকল্প নেই। তাই এই যুবশক্তিকে সময়োপোগী প্রশিক্ষণ প্রদান ও সহজ শর্তে ঋণ প্রদান করে আত্মকর্মসংস্হান সৃষ্টির লক্ষ্যে কাজ করে যাচ্ছে সরকাটর। ইতিমধ্যে যুব উন্নয়ন অধিদপ্তর থেকে প্রায় ৬০ লক্ষ যুবককে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। প্রশিক্ষিত যুবকদের আত্মকর্মসংস্হানের লক্ষ্যে যুব ঋণ প্রদান করা হচ্ছে। বর্তমানে ১ লক্ষ টাকা করে ঋণ প্রদান করা হয়। তবে ঋণের পরিমাণ বৃদ্ধিতে আমরা কাজ করছি। এছাড়া, ঋণ প্রদানের নীতিমালা ও শিথিল করা হবে। তিনি গতকাল মুন্সিগঞ্জের লৌহজং উপজেলাতে বাস্তবায়িত বিভিন্ন যুব উন্নয়ন কার্যক্রম পরিদর্শনকালে এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণার সাথে একাত্মতা ঘোষণা করে বলেন, আগামী ২০৩০ সালের মধ্যে ৩ কোটি কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে কাজ করে যাচ্ছে সরকার। তিনি বেকার যুবকদের যুব উন্নয়ন থেকে প্রশিক্ষণ ও ঋণ গ্রহণ করে সফল উদ্যোক্তা হবার উদাত্ত আহ্বান জানান।

প্রতিমন্ত্রী লৌহজং উপজেলার যুব উন্নয়ন অধিদপ্তর থেকে প্রশিক্ষণপ্রাপ্ত বিভিন্ন সফল আত্মকর্মীর খামার পরিদর্শন এবং মতবিনিময় করেন। এসময় যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক জনাব ফারুক আহমেদ উপস্থিত ছিলেন।