কৃষক লীগের কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদক পদে আলোচনায় যারা

কৃষক লীগের কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদক পদে আলোচনায় যারা
কৃষক লীগের কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদক পদে আলোচনায় যারা

দেশের কৃষির উন্নয়ন এবং কৃষকের স্বার্থ রক্ষার জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালের ১৯ এপ্রিল বাংলাদেশ কৃষক লীগ প্রতিষ্ঠা করেন।

আগামী ৬ নভেম্বর বুধবার সকাল ১১টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ কৃষক লীগের সম্মেলন অনুষ্ঠিত হবে। সর্বশেষ ২০১২ সালের ১৯ জুলাই কৃষক লীগের কেন্দ্রীয় সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্মেলনকে সামনে রেখে ইতিমধ্যেই আলোচনা শুরু হয়েছে কারা আসছেন নতুন নেতৃত্বে। সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদক পদে কারা আসতে পারেন সে বিষয়ে তৃণমূলে চলছে বিস্তর আলোচনা। সম্ভাব্য পদ প্রত্যাশীরা নিজেদের মতো করে লবিং করছেন, চলছে দৌড়ঝাঁপ, চেষ্টা করছেন নেত্রীর নজরে আসতে।

কৃষক লীগের কেন্দ্রীয় সভাপতি পদে আলোচনায় যারা

  • মোঃ ওমর ফারুক
  • শরীফ আশরাফ হোসেন
  • কৃষিবিদ বদিউজ্জামান বাদশা
  • শেখ মোঃ জাহাঙ্গীর আলম
  • আকবর আলী চৌধুরী
  • বাবু ছবি বিশ্বাস
  • মোতাহার হোসেন মোল্লা
  • শামসুল হক রেজা
  • হারুন-অর-রশীদ হাওলাদার

মোঃ ওমর ফারুকঃ কৃষক লীগের কেন্দ্রীয় সহ-সভাপতি যুদ্ধাহত মুক্তিযোদ্ধা আলহাজ্ব মোঃ ওমর ফারুক ইতিপূর্বে কৃষক লীগের ভারপ্রাপ্ত সভাপতি, কেন্দ্রীয় সদস্য ও কুমিল্লা জেলা কৃষক লীগের সভাপতির দায়িত্ব পালন করেন।

শরীফ আশরাফ হোসেনঃ বীর মুক্তিযোদ্ধা কৃষক লীগের সহ-সভাপতি শরীফ আশরাফ হোসেন বিগত কমিটিতেও সহ সভাপতির দায়িত্ব পালন করেন। তিনি গোপালগঞ্জ জেলা কৃষকলীগের সভাপতি, গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক, কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সভাপতি এবং খুলনা জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন।

কৃষিবিদ বদিউজ্জামান বাদশাঃ কৃষক লীগের কেন্দ্রীয় সহ-সভাপতি কৃষিবিদ বদিউজ্জামান বাদশা ইতিপূর্বে কৃষকলীগের যুগ্ম সাধারণ সম্পাদক, সাংগঠনিক সম্পাদক এবং কেন্দ্রীয় সদস্য ছিলেন। এছাড়াও ছাত্রজীবনে তিনি নালিতাবাড়ী থানা ছাত্রলীগের সভাপতি, ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সহ-সভাপতির দায়িত্ব পালন করেন।

শেখ মোঃ জাহাঙ্গীর আলমঃ কৃষকলীগের কেন্দ্রীয় সহ-সভাপতি শেখ মোঃ জাহাঙ্গীর আলম কয়েকবার কৃষক লীগের ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পালন করেছেন। তিনি মুন্সিগঞ্জ জেলা আওয়ামী লীগের যুব ও ক্রীড়া সম্পাদক এবং আবাহনী লিমিটেডের পরিচালক।

আকবর আলী চৌধুরীঃ কৃষক লীগের কেন্দ্রীয় সহ-সভাপতি আকবর আলী চৌধুরী ইতিপূর্বে কৃষকলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য, গাজীপুর জেলা কৃষক লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের দায়িত্বে ছিলেন। ছাত্রজীবনে তিনি কেন্দ্রীয় ছাত্রলীগের সদস্য, গাজীপুর জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালনকরেন।

বাবু ছবি বিশ্বাসঃ সাবেক সংসদ সদস্য কৃষকলীগের কেন্দ্রীয় সহ-সভাপতি ছবি বিশ্বাস ইতিপূর্বে কৃষকলীগের সম্পাদকমণ্ডলীর সদস্য ছিলেন।

খন্দকার শামসুল হক রেজাঃ কৃষকলীগের বর্তমান সাধারণ সম্পাদক এডভোকেট শামসুল হক রেজা ইতিপূর্বে কৃষকলীগের যুগ্ম সাধারণ সম্পাদক, আইন সম্পাদক এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের দপ্তর সম্পাদকের দায়িত্ব পালন করেন।

হারুন-অর-রশীদ হাওলাদারঃ কৃষকলীগের সাবেক কেন্দ্রীয় সাধারণ সম্পাদক হারুন-অর-রশীদ হাওলাদার কৃষকলীগের এবারের সম্মেলনে সভাপতি পদে আলোচনায় আছেন। ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলায় আহত হন তিনি। স্কুল জীবন থেকে ছাত্রলীগ করে আসা হারুন-অর-রশীদ হাওলাদার ইতিপূর্বে ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সদস্য, কৃষক লীগের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক, প্রচার সম্পাদক এবং যুগ্ম সম্পাদকের দায়িত্ব পালন করেন।

কৃষক লীগের বর্তমান সভাপতি মোতাহার হোসেন মোল্লা এবং সাধারণ সম্পাদক শামসুল হক রেজা আগামী কমিটিতেও নেতৃত্বের আলোচনায় থাকতে চাইছেন। তবে সংগঠনকে সচল করতে না পারার অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে। তাদের বিদায় নেয়ার সম্ভাবনাই বেশি।

কৃষক লীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক পদে আলোচনায় যারা

  • কৃষিবিদ সমীর চন্দ
  • কৃষিবিদ সাখাওয়াত হোসেন সুইট
  • কৃষিবিদ বিশ্বনাথ সরকার বিটু
  • আসাদুজ্জামান বিপ্লব
  • আবুল হোসেন
  • গাজী জসিম উদ্দিন

কৃষিবিদ সমীর চন্দঃ কৃষক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ সমীর চন্দ ইতিপূর্বে কৃষক লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও কৃষি উপকরণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। ছাত্রজীবনে তিনি শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদকের দায়িত্বে ছিলেন।

কৃষিবিদ সাখাওয়াত হোসেন সুইটঃ কৃষকলীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক কৃষিবিদ সাখাওয়াত হোসেন সুইট ইতিপূর্বে কৃষক লীগের কৃষি পণ্য ও ফসল বিষয়ক সম্পাদক ও কেন্দ্রীয় সদস্য ছিলেন। তিনি দীর্ঘ ১৫ বছর যাবৎ কৃষকলীগের মুখপাত্র “কৃষকের কণ্ঠ” ‘র নির্বাহী সম্পাদকের দায়িত্ব পালন করছেন। আওয়ামী লীগ বিরোধী দলে থাকাকালীন অবস্থায় ১৯৯৩-১৯৯৪ সালে তিনি শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন।

কৃষিবিদ বিশ্বনাথ সরকার বিটুঃ কৃষকলীগের সাংগঠনিক সম্পাদক কৃষিবিদ বিশ্বনাথ সরকার বিটু ছাত্রজীবনে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি এবং কেন্দ্রীয় ছাত্রলীগের সহ সভাপতির দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি রংপুরের বদরগঞ্জ উপজেলা চেয়ারম্যান ছিলেন।

আসাদুজ্জামান বিপ্লবঃ কৃষকলীগের সাংগঠনিক সম্পাদক আসাদুজ্জামান বিপ্লব ইতিপূর্বে কৃষকলীগের সহ দপ্তর সম্পাদকের দায়িত্বে ছিলেন। এছাড়া তিনি ময়মনসিংহ কলেজ ছাত্র সংসদ নির্বাচনে ছাত্রলীগের প্যানেলে নির্বাচিত জিএস, আনন্দমোহন কলেজ ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক ও মিরপুর সরকারি বাংলা কলেজ ছাত্রলীগের ক্রীড়া সম্পাদকের দায়িত্ব পালন করেছেন।

আবুল হোসেনঃ কৃষক লীগের সাংগঠনিক সম্পাদক আবুল হোসেন ইতিপূর্বে কৃষকলীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক এবং ঢাকা জেলা কৃষক লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন।

গাজী জসিম উদ্দিনঃ কৃষক লীগের সাংগঠনিক সম্পাদক গাজী জসিম উদ্দিন ইতিপূর্বে কৃষকলীগের পানি ও বিদ্যুৎ বিষয়ক সম্পাদক ও কেন্দ্রীয় সদস্য ছিলেন। ছাত্রজীবনে তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সহ সভাপতির দায়িত্ব পালন করেন।