সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় না থাকা খুবই দুঃখজনক : কৃষিমন্ত্রী

দেশে এতগুলো বিশ্ববিদ্যালয় ও প্রকৌশল বিশ্ববিদ্যালয় থাকার পরও সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় না থাকা খুবই দুঃখজনক বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ড. মোহাম্মদ আব্দুর রাজ্জাক।

আজ রবিবার নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সম্মেলন কক্ষে ‘জিএমও ক্রপস: পলিসি অ্যান্ড প্র্যাক্টিস ইন সাউথ এশিয়া’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে কৃষিমন্ত্রী এ কথা বলেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন নোবেল বিজয়ী রিচার্ড ডে রবার্ট।

কৃষিমন্ত্রী বলেন, আমরা কেন পারছি না। ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আইবিএ খুবই ভালো। যেকোনো সমস্যা সমাধানের জন্য বুয়েট এবং আইবিএ। এতগুলো বিশ্ববিদ্যালয় ও প্রকৌশল বিশ্ববিদ্যালয় থাকার পরও সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় না থাকা খুবই দুঃখজনক।

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের (ভিসি) উদ্দেশ্যে আব্দুর রাজ্জাক বলেন, পড়াশোনার মান ভালো করতে হবে। আপনারা ছাত্র ভর্তি করছেন। অনেক টাকা পাচ্ছেন। ক্যাম্পাস বাড়াচ্ছেন। এত ক্যাম্পাস বাড়ানোর দরকার নেই। ভালো ফ্যাকাল্টি নেন। ক্যাম্পাস বাড়ানোর মধ্যে কোনো কৃতিত্ব নেই। কত ভালো ছেলে-মেয়ে বের হলো, কত স্কিল নিয়ে সেটার ওপরে গুরুত্ব দেন।

তিনি বলেন, ‘নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়কে আমি বলবো, আপনাদের পড়ালেখা অনেক ব্যয়বহুল। এখানে সব সম্পদশালীদের সন্তানরা পড়ালেখা করতে আসে। আপনারা যদি তাদের চাপ দেন, অবশ্যই ভালো করবে।’

আমাদের ছেলে-মেয়েদের সবচেয়ে বড় সমস্যা কমিউনিকেশন স্কিল কম। কমিউনিকেশন নিয়ে কোনো পাঠ্যবিষয় না থাকায় তারা কমিউনিকেট করতে পারছে না বলে মন্তব্য করেন তিনি।

বুয়েটের শিক্ষার মান নিয়ে কোনো সন্দেহ না থাকলেও বিশ্বের সেরা এক হাজার বিশ্ববিদ্যালয়ের তালিকায় নেই। ১৬ কোটি মানুষের দেশে যারা বুয়েটে তারা বেস্ট অব বাংলাদেশ। তিনি বলেন, আমরা কেন পারছি না। ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আইবিএ খুবই ভালো। যেকোনো সমস্যা সমাধানের জন্য বুয়েট এবং আইবিএ। এতগুলো বিশ্ববিদ্যালয় ও প্রকৌশল বিশ্ববিদ্যালয় থাকার পরও সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় না থাকা খুবই দুঃখজনক।