নির্বাচন নিয়ে দেওয়া বক্তব্যের যে ব্যাখ্যা দিলেন মেনন

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সম্পর্কে নিজের দেওয়া বক্তব্যের জন্য দুঃখ প্রকাশ করেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন। গতকাল রোববার রাত ৮টার দিকে এ-সংক্রান্ত ব্যাখ্যার চিঠি ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিমের কাছে পাঠানো হলেও আজ ওই চিঠি প্রকাশ্যে আসে।

গত ১৯ অক্টোবর বরিশালে একটি সম্মেলনে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জনগণ ভোট দিতে পারেনি বলে মন্তব্য করেছিলেন রাশেদ খান মেনন। পরে তার এ বক্তব্যের ব্যাখ্যা চেয়েছিলেন ১৪ দলের মুখপাত্র নাসিম।

রোববার রাতে ১৪ দলকে পাঠানো এক চিঠিতে সেই ব্যাখ্যা দিয়েছেন মেনন। দৈনিক আমাদের সময় অনলাইন পাঠকদের জন্য চিঠির সেই ব্যাখ্যা তুলে ধরা হলো-

১. গত ২৪ অক্টোবর’১৯ রাতে আপনার প্রেরিত চিঠিতে বরিশালে সম্প্রতি ৩০ ডিসেম্বর’২০১৮ জাতীয় সংসদ নির্বাচন সংক্রান্ত বক্তব্যের ব্যাখ্যা ও বিশ্লেষণ জানতে চেয়েছেন।

২. আমি বরিশালে দেওয়া ওই বক্তব্যের পরদিনই সংবাদ মাধ্যমে আমার ওই বক্তব্যে জাতীয় রাজনীতি ও ১৪ দলে যে ভুল বার্তা গেছে সেটা বলেছি। পরবর্তীতে গত ২৩ ডিসেম্বর পার্টি ঢাকা জেলা সম্মেলনে সুস্পষ্টভাবেই বলেছি ওয়ার্কার্স পার্টি ১৪ দলে ছিল এবং আছে। আমার বরিশালের বক্তব্য নিয়ে যে বিভ্রান্তি সৃষ্টি হয়েছে তা নিয়ে দুঃখও প্রকাশ করছি।

৩. আপনার জানা আছে গত ৩০ ডিসেম্বর নির্বাচনের ব্যাপারে ১৪ দলের বিশ্লেষণ সম্পর্কে আমি মূলগতভাবে একমত। নির্বাচন পরবর্তীতে এবং এই সময়ে বিভিন্ন গণমাধ্যমে আমাদের পার্টির অবস্থান ও বক্তব্য প্রেস বিবৃতি হিসেবেও প্রকাশিত হয়েছে।

৪. বরিশালে ওই বক্তৃতায় নির্বাচনে জনগণের অনুৎসাহ, ভোটার অনুপস্থিত সংক্রান্ত বিষয়ে কথা বলতে গিয়ে প্রসঙ্গত জাতীয় সংসদ নির্বাচন নিয়ে যে কথা বলেছি তাতে অতিশয়োক্তি ঘটায় এই বিভ্রান্তি সৃষ্টি হয়েছে। আমার বক্তব্যের খণ্ডিতাংশ উদ্ধৃত হওয়াতে ওই বক্তব্যের ভিন্ন অর্থ দাড়িয়েছে।

৫. আমি আশা করি আমার এই বক্তব্য ও ৩০ ডিসেম্বর নির্বাচন ও ১৪ দল সম্পর্কে পূর্বাপর আমার ও ওয়ার্কার্স পার্টির অবস্থা বিবেচনায় বরিশালে আমার বক্তৃতা যে বিভ্রান্তি সৃষ্টি হয়েছে তার অপনোদন হবে।

৬. পরিশেষে একটি বিষয়ের প্রতি আপনার দৃষ্টি আকর্ষণ করতে চাই। তা হলো ১৪ দলের যে আলাপ আলোচনার ভিত্তিতে এই চিঠি পাঠিয়েছেন সে আলোচনায় ওয়ার্কার্স পার্টির প্রতিনিধি উপস্থিত ছিল না। তারা উপস্থিত থাকলে সেখানেই বিষয়টা পরিষ্কার হয়ে যেত। আমি আশা করি আমার এই উত্তর আপনাদের সন্তুষ্ট করবে।