বিদেশিদের সঙ্গে ব্যতিক্রমী বৈঠকে বিএনপি, সিদ্ধান্ত যা হলো

দেশের চলমান রাজনৈতিক অরাজক পরিস্থিতি, গণতন্ত্র পুনরুদ্ধার ও দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি নিয়ে বিদেশি বিভিন্ন রাষ্ট্র ও সংস্থার প্রতিনিধিদের সঙ্গে কিছুটা ব্যতিক্রমী বৈঠক অনুষ্ঠিত হয়েছে বিএনপির। বৈঠকে সরকারের চলমান ‘শুদ্ধি অভিযানের’ নানা দিক ও দেশকে গণতান্ত্রিক ধারায় ফেরাতে অবিলম্বে নিরপেক্ষ সরকারের অধীনে জাতীয় নির্বাচনের ওপর গুরুত্বারোপ করা হয়।

সোমবার রাতে রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও জাতিসংঘের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। অপরদিকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলামের নেতৃত্বে দলের শীর্ষ নেতাদের মধ্যে স্থায়ী কমিটির সদস্য ফরেইন অ্যাফেয়ার্স কমিটির (এফএসি) টিম লিডার আমির খসরু মাহমুদ চৌধুরী, সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ ও তাবিথ আওয়াল প্রমুখ উপস্থিত ছিলেন। এছাড়াও এফএসির দায়িত্বশীল আরও একাধিক সদস্যের বৈঠকে অংশ নেয়ার বিষয়টি সূত্রের বরাতে জানা গেছে।

প্রায় ঘণ্টাব্যাপী চলা এই বৈঠকে বিএনপি বিদেশি রাষ্ট্র ও সংস্থার প্রতিনিধিদের কাছে দেশের বর্তমান নৈরাজ্যকর পরিস্থিতির কথা তুলে ধরেন। সর্বত্র সরকারের স্বৈরতান্ত্রিক আচরণের চিত্র জানিয়ে এ পরিস্থিতি থেকে দেশকে রক্ষা করতে সকলের সহযোগিতা কামনা করেন বিএনপি নেতারা। বিএনপি চেয়ারপারসন বেগম জিয়া স্বাস্থ্য নিয়ে দলের ও পারিবারিক অবস্থানও বিদেশিদের কাছে তুলে ধরেন বৈঠকে অংশ নেয়া দলীয় নেতারা।

এসময় বিদেশি প্রতিনিধিরা বিএনপির কাছে জানতে চান, বিএনপি সরকারের চলমান ‘শুদ্ধি অভিযান’কে কীভাবে মূল্যায়ন করছে, কিংবা এ ব্যাপারে বিএনপির অবস্থান কী?

অন্যান্য বৈঠকে সাধারণত বিএনপির ফরেইন উইং ঢাকাস্থ বিদেশি রাষ্ট্র ও সংস্থার প্রতিনিধিদের সামনে তাদের বক্তব্য তুলে ধরেন। কিন্তু গতরাতের বৈঠকটি ছিল একটু ভিন্ন আঙ্গিকে। যদিও শামা ওবায়েদ এই বৈঠককে ‘ডিনার পার্টি’ বলে গণমাধ্যমের কাছে দাবি করেছেন।

এদিকে এফএসি বলছে, বাংলাদেশের নাজুর পরিস্থিতি নিয়ে পশ্চিমা বেশ কিছু দেশ ইতোমধ্যে কাজ শুরু করেছে। দেশের রাজনীতিতে শিগগিরই পরিবর্তন আসছে।