খালেদা জিয়ার স্বাস্থ্য নিয়ে অ্যামনেস্টির উদ্বেগ

৭৪ বছর বয়সী কারাবন্দী বিএনপি চেয়ারপারসন ও বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রীর খালেদা জিয়ার স্বাস্থ্যের অবস্থা নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।  আজ বৃহস্পতিবার নিজেদের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে উদ্বেগ প্রকাশ করে মানবাধিকার সংস্থাটি।

একই সঙ্গে ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি থেকে কারাবন্দী খালেদা জিয়ার চিকিৎসা ও সুষ্ঠু বিচার পাওয়ার অধিকার নিশ্চিত করার আহ্বান জানিয়েছে অ্যামনেস্টি।

বিবৃতিতে অ্যামনেস্টি বলেছে, ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি থেকে অন্তরীণ বিএনপি চেয়ারপারসন ও বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রীর খালেদা জিয়ার স্বাস্থ্যের অবস্থা নিয়ে তারা গভীরভাবে উদ্বিগ্ন। তিনি স্বাস্থ্যজনিত সমস্যায় ভুগছেন। কারাগারে যাওয়ার পর থেকে স্বাস্থ্যের অবনতি ঘটেছে এই নেত্রীর। এ কারণে কারা কর্তৃপক্ষ তাকে ১ এপ্রিল হাসপাতালে নিয়েছিল। তাকে পর্যাপ্ত চিকিৎসা সুবিধা ও সুষ্ঠু বিচার পাওয়ার অধিকার দেওয়া হচ্ছে না বলে অভিযোগ রয়েছে।

জাতিসংঘের নিয়মানুযায়ী তিনবারের সাবেক এই প্রধানমন্ত্রীকে যথাযথ চিকিৎসা সেবা দেওয়ার জন্য বাংলাদেশের কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানায় অ্যামনেস্টি।