সংসদীয় ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডে ঠাঁই পেলেন যারা

আওয়ামী লীগের কাউন্সিল অধিবেশন থেকে ৯ সদস্যের সংসদীয় বোর্ড ও ১৭ সদস্যের স্থানীয় সরকার নির্বাচন মনোনয়ন বোর্ডের সদস্যদের নাম ঘোষণা করলেন সভাপতি শেখ হাসিনা। এই দুই বোর্ড থেকে জাতীয় ও স্থানীয় সরকার নির্বাচনে নৌকা প্রতীকের প্রার্থী চূড়ান্ত, তথা আওয়ামী লীগের দলীয় মনোনয়ন নিশ্চিত করা হয়।

শনিবার (২১ডিসেম্বর) দুপুরে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে ২১তম জাতীয় সম্মেলনের কাউন্সিল অধিবেশনে টানা নবমবারের মতো সভাপতি নির্বাচিত হন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা। এরপর তিনি এই দুই মনোনয়ন বোর্ডের সদস্যদের নাম ঘোষণা করেন।

আওয়ামী লীগের সংসদীয় বোর্ড জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনয়নের বিষয়টি নিশ্চিত করে। এই বোর্ডে সভাপতি শেখ হাসিনার সঙ্গে নতুন এই সংসদীয় বোর্ডে স্থান পেয়েছেন— সৈয়দা সাজেদা চৌধুরী, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, আবুল হাসনাত আবদুল্লাহ, শেখ ফজলুল করিম সেলিম, কাজী জাফরউল্লাহ, ওবায়দুল কাদের ও মো. রশিদুল আলম।

বোর্ডের এই কয়েকজন সদস্যের নাম ঘোষণা করে শেখ হাসিনা বলেন, এই কয়জনের নাম ঘোষণা দিচ্ছি, কিছু নাম পরবর্তী সময়ে ঘোষণা করব। কারণ আমরা একটু বিভাগীয় দিকও দেখতে চাই।

এদিকে, বিভিন্ন স্থানীয় সরকার নির্বাচনে দলের প্রার্থীদের মনোনয়ন দিয়ে থাকে স্থানীয় সরকার বোর্ড। এই বোর্ডেরও প্রথম সদস্য সভাপতি শেখ হাসিনা। তার সঙ্গে এই বোর্ডে আরও রয়েছেন— সৈয়দা সাজেদা চৌধুরী, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, আবুল হাসনাত আবদুল্লাহ, কাজী জাফরউল্লাহ, মোহাম্মদ নাসিম, আব্দুর রাজ্জাক, লে. কর্নেল (অব.) ফারুক খান, ওবায়দুল কাদের, মো. রশিদুল আলম, মাহবুবউল আলম হানিফ, ডা. দীপু মনি, জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান ও ড. আবদুস সোবহান গোলাপ।

কাউন্সিল অধিবেশনে শেখ হাসিনাকে সভাপতি নির্বাচিত করার পর তিনি সংসদীয় ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সদস্যদের নাম ঘোষণা করেন। এসময় কাউন্সিলররা দুই বোর্ডের অনুমোদন দেন। পদাধিকারবলে দুই বোর্ডেই সভাপতিত্ব করবেন শেখ হাসিনা।

এর আগে ২০তম জাতীয় সম্মেলনের পর আওয়ামী লীগের সংসদীয় বোর্ড এবং স্থানীয় সরকার ও পরিষদ মনোনয়ন বোর্ড গঠন করে পৃথক দু’টি কমিটির নাম ঘোষণা করেন শেখ হাসিনা। ঘোষিত ওই কমিটি অনুযায়ী সংসদীয় বোর্ডর ১১ সদস্য ছিলেন সভাপতি শেখ হাসিনা, সৈয়দা সাজেদা চৌধুরী, সৈয়দ আশরাফুল ইসলাম, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, সুরঞ্জিত সেনগুপ্ত, মতিয়া চৌধুরী, কাজী জাফরুল্লাহ, শেখ ফজলুল করিম সেলিম, ওবায়দুল কাদের ও রশিদুল আলম।

অন্যদিকে স্থানীয় সরকার ও পরিষদ মনোনয়ন বোর্ডের সদস্য ছিলেন সভাপতি শেখ হাসিনা, সৈয়দা সাজেদা চৌধুরী, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, সুরঞ্জিত সেনগুপ্ত, কাজী জাফরুল্যাহ, শেখ ফজলুল করিম সেলিম, সৈয়দ আশরাফুল ইসলাম, ওবায়দুল কাদের, অধ্যাপক ড. আলাউদ্দিন আহমেদ, মাহফুজুল আলম, আবুল হাসনাত আবদুল্লাহ, মাহাবুবউল আলম হানিফ, আবদুর রাজ্জাক, ডা. দীপু মনি, জাহাঙ্গীর কবীর নানক ও মো. ফারুক খান।