সিটি নির্বাচনে অন্য দেশ যেন ‘মাতব্বরি’ না করে: এইচটি ইমাম

আসন্ন ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে বিদেশি রাষ্ট্রদূত ও প্রতিনিধিরা যেন ‘মাতুব্বরি’ না করে সেদিকে নজর রাখতে নির্বাচন কমিশনকে (ইসি) পরামর্শ দিয়েছেন আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান এইচ টি ইমাম।

বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) দুপুর দেড়টায় আগারগাঁও নির্বাচন অফিসে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন কমিশনের সঙ্গে বৈঠকে বসে আওয়ামী লীগের প্রতিনিধি দল। বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

এইচ টি ইমাম বলেন, নির্বাচনের সার্বিক অবস্থা ভালো। আমাদের সহযোগীতার জন্য সেটা হয়েছে। পর্যবেক্ষকদের বিষয়ে কিছু কথা বলেছি। তারা যেন নিয়ম কানুন মেনে চলেন। বিশেষ দেশের কেউ যেন এখানে মাতুব্বরি না করেন। অন্যান্য দেশে এমন কোন সুযোগ নেই। অন্য দেশে তাদের অনেক বিধি-নিষেধ থাকে। অনেক নিয়ম কানুন মানতে হয়। অনেক সময়ে অনেকেই অনেক কথা বলে ফেলেন যাতে মনে হয় আমাদের সার্বভৌমত্বের ওপর কটাক্ষ করে ফেলেন।

তিনি বলেন, ‘আমরা নিজস্ব ব্যয়ে বড় বড় প্রজেক্ট করতে পারি। আমরা এই উচ্চতায় এসে গণতান্ত্রিক রীতি-নীতি ও নির্বাচন ব্যবস্থায় আমরা যে পরিবর্তন এনেছি এগুলো অন্যরা মেনে চলুক। আমরা চাই সুষ্ঠুভাবে তারাও নির্বাচন পর্যবেক্ষণ করুক এবং আন্তর্জাতিক কোড অব কনডাক্ট ও নির্বাচন কমিশনের নির্ধারিত নিয়ম এবং সংবিধান মেনে চলুক।’

বিদেশী পর্যবেক্ষদের বিষয়ে তিনি বলেন, ‘বিদেশি যেসব ডিপ্লোমেটদের ব্যাপারে যে নিয়ম কানুন সেটি দেশীয় তাদের যে কর্মকর্তা কর্মচারি তাদের ব্যাপারে প্রযোজ্য হতে পারে না। কারণ তারা তো আমাদের দেশীয় মানুষ। তাদের বেলায় আইন কানুন যেভাবে আছে ঠিক সেভাবেই যেন মেনে চলা হয়। তারা যেন মনে করেন না তারা অনেক কিছুই করতে পারেন।’

বিশেষ দেশের ‘মাতুব্বরী’ প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, গত নির্বাচনে কোন একটি দেশের রাষ্ট্রদূত ক্যামেরা নিয়ে পোলিং বুথে ঢুকে গিয়েছিলেন। এ ধরনের ঘটনা যেন না ঘটে। রাষ্ট্রদূতদের যথেস্ট সম্মান করি, বাংলাদেশের মতো এতো আদর যত্ন কেউ করে না। সেগুলো করবোই, কিন্তু আতিথেয়তা মানে এই নয় যে, সে সুযোগ নিয়ে কেউ অতিরিক্ত বাড়াবাড়ি করবে।