হজ ক্যাম্পে থাকা চীন ফেরত সবাই সুস্থ আছেন : স্বাস্থ্যমন্ত্রী

এখনো দেশে করোনাভাইরাস আক্রান্ত কোনো রোগী শনাক্ত হয়নি বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। চীনের উহান থেকে আসা বাংলাদেশিদের সবাই সুস্থ আছেন বলেও জানিয়েছেন তিনি।

আজ রোববার দুপুরে সচিবালয়ে ব্রিফিংয়ে সাংবাদিকদের এসব কথা বলেন মন্ত্রী।

স্বাস্থ্যমন্ত্রী জানান, হজ ক্যাম্পে বাংলাদেশিদের সার্বিক ব্যবস্থাপনায় রাখা হয়েছে, তারা ভালো আছেন। তবে নিয়মমতো পর্যবেক্ষণে থাকবেন তারা। গর্ভবতী একজন তার ইচ্ছামতো সম্মিলিত সামরিক হাসপাতালে আছেন, তিনিও ভাল আছেন।

‘১৪ দিনের মধ্যে আমরা জেনে যাব কেউ আক্রান্ত হয়েছেন কিনা’- এ কথা জানিয়ে জাহিদ মালেক বলেন, ‘যারা এসেছেন তাদের কাউকে জোর করে আনা হয়নি, প্রধানমন্ত্রীর নির্দেশে আনা হয়েছে। তবে এখনই আত্মীয় স্বজনরা তাদের সঙ্গে দেখা করতে পারবে না।’

মন্ত্রী আরও জানান, চীনা নাগরিকদের জন্য চীন-বাংলাদেশ যাতায়াতে কিছুটা কড়াকড়িতে সরকারের উদ্যোগ ইতিবাচক, এটি দরকার ছিল।

প্রসঙ্গত, চীনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা লাফিয়ে বাড়ছে। এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়ে ৩০৪ জন মারা গেছেন। এ ছাড়া আক্রান্তের সংখ্যাও বেড়ে ১৪ হাজার ৩০৮ জনে পৌঁছেছে বলে জানিয়েছে চীনের স্বাস্থ্য কমিশন।

গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহরে করোনাভাইরাস প্রথম শনাক্ত হয়। এরপর চীনের সীমানা পেরিয়ে এই ভাইরাস বিশ্বের প্রায় ২০টি দেশে ছড়িয়ে পড়েছে।

এ পর্যন্ত চীন, থাইল্যান্ড, জাপান, দক্ষিণ কোরিয়া, যুক্তরাজ্য, স্পেন, যুক্তরাষ্ট্র, ভিয়েতনাম, হংকং, সিঙ্গাপুর, ভারত, মালয়েশিয়া, নেপাল, ফ্রান্স, অস্ট্রেলিয়া, কানাডা, জার্মানি, কম্বোডিয়া, শ্রীলঙ্কা, সংযুক্ত আরব আমিরাত এবং তাইওয়ানে এই ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।