শাজাহান খানের জবাব চেয়েছেন আদালত

নিরাপদ সড়ক চাই (নিসচা) আন্দোলনের চেয়ারম্যান ও বিশিষ্ট অভিনেতা ইলিয়াস কাঞ্চনের করা ১০০ কোটি টাকার মানহানি মামলায় সাবেক নৌপরিবহনমন্ত্রী শাজাহান খানের জবাব চেয়েছেন আদালত।

একইসঙ্গে তাঁর বিরুদ্ধে সমন জারি করেছেন ঢাকার এক নম্বর যুগ্ম জেলা জজ উৎপল ভট্টাচার্য। আজ বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) মামলাটির গ্রহণযোগ্যতার বিষয়ে শুনানি শেষে তাঁকে জবাব দাখিলের নির্দেশ দেন আদালত।

এর আগে গতকাল বুধবার (১২ ফেব্রুয়ারি) সাবেক নৌপরিবহনমন্ত্রী ও পরিবহন শ্রমিক নেতা শাজাহান খানের নামে ১০০ কোটি টাকার মানহানি মামলা দায়ের ইলিয়াস কাঞ্চন। ঢাকার প্রথম যুগ্ম জেলা জজ আদালতে সুপ্রিম কোর্টের আইনজীবী মো. রেজাউল করিমের মাধ্যমে তিনি মামলাটি দায়ের করেন।

ইলিয়াস কাঞ্চন মামলায় অভিযোগ করেন, গত বছর ৮ ডিসেম্বর পরিবহন শ্রমিক নেতা শাজাহান খান এমপি নারায়ণগঞ্জের রূপগঞ্জে এক অনুষ্ঠানে তাঁকে (ইলয়াস কাঞ্চন) এবং নিরাপদ সড়ক চাইসহ তাঁর পরিবারের সদস্যদের নিয়ে নির্লজ্জ মিথ্যাচারের মাধ্যমে অসত্য, বানোয়াট ও উদ্ভট কিছু প্রসঙ্গ টেনে চরিত্র হরণের চেষ্টা চালিয়েছেন।

শাহজাহান খান বলেছিলেন, ‘ইলিয়াস কাঞ্চন কোথা থেকে কত টাকা পান, কী উদ্দেশ্যে পান, সেখান থেকে কত টাকা নিজে নেন, পুত্রের নামে নেন, পুত্রবধূর নামে নেন, সেই হিসাবটা আমি জনসমক্ষে তুলে ধরব’। মামলায় বলা হয়, শাজাহান খানের এই বক্তব্য গণমাধ্যমে এসেছে। এটা মানহানিকর। সামাজিকভাবে তাঁকে হেয় করার জন্য শাজাহান খান এমন বক্তব্য দিয়েছেন।

মামলায় বলা হয়েছে, শাজাহান খান যখন এই বক্তব্য দিয়েছেন তখন ইলিয়াস কাঞ্চন দেশে ছিলেন না। তাত্ক্ষণিক নিসচার পক্ষ থেকে প্রতিবাদ জানানো হয়েছিল। এই বক্তব্য প্রত্যাহারের জন্য ২৪ ঘণ্টা সময়ও বেঁধে দেওয়া হয়। কিন্তু শাজাহান খান ওই বক্তব্য প্রত্যাহার করেননি। গত ১১ ডিসেম্বর ইলিয়াস কাঞ্চন জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে নিজের বক্তব্য তুলে ধরেন ও শাজাহান খানকে মিথ্যা বক্তব্য প্রত্যাহার করার অনুরোধ করেন। কিন্তু কিছুই করেননি শাজাহান খান।

এ কারণে আদালতে হাজির হয়ে প্রতিকার প্রার্থনা করেন ইলিয়াস কাঞ্চন।