সারা দেশে লোকাল, মেইল ও কমিউটার ট্রেন চলাচল বন্ধ

রেলগাড়ি

করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়া ঠেকাতে সরকার ঘোষণা দিয়েছিল গণপরিবহন চলাচলে সীমিত করা হবে। তারই আওতায় গতকাল সোমবার রাত ১২টা থেকে সব লোকাল, মেইল ও কমিউটার ট্রেন চলাচল বন্ধ করেছে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ। এ ছাড়া ২৬ মার্চ থেকে সব ধরনের ট্রেন চলাচল বন্ধের ব্যাপারে রেলওয়ে কর্তৃপক্ষ প্রস্তুতি নিয়েছে।

এই তথ্যের সত্যতা নিশ্চিত করে আজ মঙ্গলবার বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. শামছুজ্জামান বলেন, ‘গতকাল সরকারের উচ্চপর্যায়ের সিদ্ধান্ত অনুযায়ী লোকাল, মেইল ও কমিউটার ট্রেন বন্ধ করা হয়েছে। এরপর আন্তঃনগর ট্রেন সার্ভিস বন্ধ করে দেওয়া হবে।‘

কার্যকরের লক্ষ্যে ইতিমধ্যে ট্রেনের সব ধরনের টিকিট বিক্রি রেলওয়ে কর্তৃপক্ষ বন্ধ করে দিয়েছে। রেলের পরিচালক (পরিচালন) মো. শফিকুল ইসলাম এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

রেলওয়ে সূত্র জানায়, গতকাল বিকেলে সরকারি ছুটি ঘোষণার পর কমলাপুর রেলস্টেশনে প্রচণ্ড ভিড় দেখা যায়। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নজরে এলে তাৎক্ষণিক রেল চলাচল বন্ধের নির্দেশ দেওয়া হয়। বলা হয়, যে কাজের জন্য ছুটি, সেটা ব্যাহত হচ্ছে। এরপরই রেলওয়ে কর্তৃপক্ষ কোনো রকম লিখিত নির্দেশ ছাড়া, দেশের মূল স্টেশনগুলোর নিয়ন্ত্রণকক্ষে ফোন করে রেল চলাচল বন্ধের নির্দেশ দেয়।

২৬ মার্চ থেকে থেকে স্বল্প পরিসরে ব্যাংকিং সুবিধা ছাড়া সারা দেশে সবকিছুই সরকারি-বেসরকারি সব ধরনের অফিস বন্ধ থাকবে। শিক্ষাপ্রতিষ্ঠান আগেই বন্ধ ঘোষণা করা হয়েছে। এ ছাড়া পরিস্থিতি মোকাবিলায় বেসামরিক প্রশাসনকে সহায়তা দিতে আজ থেকে দেশের বিভাগীয় ও জেলা শহরগুলোতে সশস্ত্র বাহিনী নামছে। একইসঙ্গে গণপরিবহন চলাচলও সীমিত থাকবে।