ধর্ষণ প্রতিরোধে আইন প্রয়োগের দাবি জানিয়েছে ছাত্র মৈত্রী

ধর্ষণ প্রতিরোধ ও সামাজিক মূল্যবোধ সৃষ্টিতে সরকারের কার্যকরী উদ্যোগ এবং আইনের প্রয়োগে দেশের সকল ধর্ষণের বিচারের দাবি জানিয়েছে বাংলাদেশ ছাত্র মৈত্রী।

আজ সোমবার (২৮ সেপ্টেম্বর) প্রেরিত এক বিবৃতিতে সংগঠনের কেন্দ্রীয় সভাপতি-সম্পাদক এ দাবি জানিয়েছেন।

বিবৃতিতে বলেন, “পাহাড় থেকে শুরু করে সমতল, পথ থেকে শুরু করে বাসা; দেশের সর্বত্র যেন ধর্ষণের এক মহোৎসব চলছে। শিশু থেকে শুরু করে প্রতিবন্ধী, বৃদ্ধা নারী কেউ বাদ পড়ছে না। দেশে যে আইনের অনুশাসন কার্যকর রয়েছে তা দৃশ্যমান হয় কদাচিৎ কোনো ধর্ষণের ঘটনা অধিক আলোচিত হলেই।

অন্যথায় রাজনৈতিক প্রভাবে ধর্ষণ মামলা গুলো ঝুলে থাকার অভিযোগ করে আরও বলা হয়, প্রশাসনিক দুর্বলতা, অসততাসহ নানা জটিলতায় বছরের পর বছর ঝুলে থাকে নারী ধর্ষণ, নিপীড়নের মত জঘন্য ঘটনাগুলোর বিচার কার্য। দেশের আইনে ১৮০ কার্যদিবসের মধ্যে বিচারের বিধান রাখা হলেও অধিকাংশ ক্ষেত্রে এই সময় লেগে যায় ৮/৯ বছর।

বিবৃতিতে তারা বলেন, আমরা বিভিন্ন সময়ে দেখেছি রাজনৈতিক পরিচয় এবং অর্থবিত্তের প্রভাব খাটিয়ে ধর্ষকরা ধরা- ছোঁয়ার বাইরে থেকে যায় আর ধরা পড়লে জামিন কিংবা মুক্তি পেয়ে যায়। তাই ধর্ষণ-নিপীড়নসহ নারী নিরাপত্তা নিশ্চিত করতে হলে দেশে একদিকে যেমন প্রয়োজন আইনের কঠোর প্রয়োগ, অন্যদিকে প্রয়োজন সামাজিক মূল্যবোধ সৃষ্টিতে সরকারের কার্যকরী উদ্যোগ গ্রহন।