করোনা প্রতিরোধে প্রধানমন্ত্রীর নির্দেশে প্রযুক্তি নির্ভরে আমরা সফল: সবুর

উহান থেকে ছড়িয়ে পড়া করোনায় বাংলাদেশসহ বিশ্ব থমকে গিয়েছিল। সেই মূহুর্তে জনগণের আস্থার প্রতীক হয়ে দেশে করোনা প্রতিরোধে কাজ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সফল হয়েছেন বলে মনে করেন আওয়ামী লীগের কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার মো. আব্দুস সবুর। করোনা মোকাবেলায় শেখ হাসিনা সরকারের মত বিশ্বের অন্য কোন উন্নত রাষ্ট্র সফল হয়নি বলেও মনে করেন এই নেতা।

পলিটিক্স নিউজ টুয়েন্টিফোর ডটকমের সাথে একান্ত সাক্ষাৎকারে আওয়ামী লীগের সফলতার কথা তুলে ধরেন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা ইঞ্জিনিয়ার মো. আব্দুস সবুর।

বিজ্ঞান ও প্রযুক্তি উন্নয়নে আ.লীগের নতুন ভাবনার কথা জানতে চাইলে ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর বলেন, পৃথিবী শ্রম যন্ত্র-নির্ভর আধুনিক যুগ হতে মেধা-যন্ত্র নির্ভর তথ্য-প্রযুক্তির যুগে প্রবেশ করেছে। শ্রম নির্ভর সমাজকে জ্ঞান ও প্রযুক্তি নির্ভর ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় ইতোমধ্যেই দেশকে অনেক দূরে এগিয়ে নিয়ে এসেছেন।

তিনি বলেন, আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক হিসেবে আমি ইতোমধ্যে বিভিন্ন নতুন নতুন পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের পদক্ষেপ গ্রহণ করেছি। আশা করি উন্নয়নের অগ্রযাত্রায় আওয়ামী লীগের সাথে প্রধানমন্ত্রীর নেতৃত্বে এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টার দিক নির্দেশনায় বাংলাদেশকে আমরা শীঘ্রই বিশ্বের প্রযুক্তিতে নেতৃত্বদানকারী দেশে পরিণত করতে সক্ষম হবো।

এক প্রশ্নের জবাবে দেশের সাংবাদিকদেরকে ধন্যবাদ জানিয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার মো. আব্দুস সবুর বলেন, আপনাদের অকুণ্ঠ সমর্থন আমাদের কাজ করার শক্তিকে আরো বাড়িয়েছে।

করোনায় জনসাধারণের জন্য কাজ করা কঠিন হলেও বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যার নেতৃত্বে তা সহজ হয়েছে বলে দাবি করে পলিটিক্স নিউজ টুয়েন্টিফোর ডটকমকে ইঞ্জিনিয়ার মো. আব্দুস সবুর বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে কঠিন কাজকে সহজ করতে পেরেছি। এটি আমাদের জন্য ভীষণ একটি চ্যালেঞ্জ ছিল। করোনায় আমারা দেশের মানুষের পাশে যে ভাবে দাঁড়াতে পেরেছি তা বিশ্বের উন্নত রাষ্ট্র গুলোও পারেনি।

প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি বাস্তবায়ন নিয়ে তিনি বলেন, জননেত্রী শেখ হাসিনার নির্দেশে আওয়ামী সরকার গঠনের পর ২০০৮ সালে ডিজিটাল বাংলাদেশ গড়ার অঙ্গীকার, ২০১৩ সালের দিন-বদলের স্লোগান, ২০১৮ তে সমৃদ্ধির অগ্রযাত্রার বাংলাদেশ গড়ার প্রতিশ্রুতি বাস্তবায়ন করেছেন। এ দেশের জনগণের একমাত্র ভরসার স্থল বঙ্গবন্ধু কন্যা। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সাহয্যে এগিয়ে এসেছে ছাত্রলীগ, যুবলীগ ও বাংলাদেশ আওয়মী লীগের সকল স্তরের নেতা কর্মীরা। বর্তমান বাংলাদেশের প্রেক্ষাপট অনুসারে দেশের উন্নতি বিশ্বের কাছে স্পষ্ট ও প্রমাণিত।

করোনা মোকাবেলায় আওয়ামী লীগের সফলতার প্রশ্ন তুলতেই দলটির কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার মো. আব্দুস সবুর বলেন, ভার্চুয়াল প্ল্যাটফর্মের ভিত্তিতে করোনা মোকাবেলায় আমরা ঢাকা থেকে শুরু করে ঢাকার বাহিরে ট্রেনিং দিয়েছি জনসাধারণকে। এ কাজ বাস্তবায়নে কেন্দ্রীয় আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, ছাত্রলীগ, এবং দলের সকল কর্মীরা আমদের সাহায্য করেছেন।

টেলিমেডিসি অ্যাপস উদ্ভাবন প্রযুক্তিতে সফলতা উল্লেখ করে পলিটিক্স নিউজ টুয়েন্টিফোর ডটকমকে ইঞ্জিনিয়ার মো. আব্দুস সবুর বলেন, করোনাকালে দেশের জনসাধারণের কথা চিন্তা করে প্রধানমন্ত্রীর নির্দেশনায় আমাদের মেধাবী আইটি বিশেষজ্ঞদের সাহায্যে দেশিয় প্রযুক্তিতে অ্যাপটি উদ্ভাবন করেছি, যাতে করে মানুষ ঘরে বসেই নিজেদের সমস্যা উল্লেখ করে অ্যাপস থেকে সঠিক চিকিৎসা নিতে পারেন।