মারা গেলেন ব্রিটেনের খ্যাতনামা সাংবাদিক রবার্ট ফিস্ক

প্রথিতযশা ব্রিটিশ সাংবাদিক ও লেখক রবার্ট ফিস্ক আর নেই। ডাবলিনের বাসায় স্ট্রোক করার পর হাসপাতালে ভর্তি করার পর সেখানে চিকিৎসাধীন অবস্থায় ৭৪ বছর বছর বয়সে মারা যান। খবর আলজাজিরা ও দ্যা গার্ডিয়ানের।

রবার্ট ফিস্ক সবশেষ দি ইন্ডিপেন্ডেন্ট পত্রিকায় কাজ করেছেন। কয়েক দশক ধরে মধ্যপ্রাচ্য ও আন্তর্জাতিক বিষয়ে গুরুত্বপূর্ণ রিপোর্ট করে আসছিলেন তিনি।

আইরিশ টাইমস জানিয়েছে, শুক্রবার বাড়িতে অসুস্থ হয়ে পড়ার পর তাকে আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিনের সেইন্ট ভিনসেন্ট হাসপাতালে ভর্তি করা হয়েছিল, সেখানে অল্প সময়ের ব্যবধানে তিনি মারা যান।

বিবিসির প্রতিবেদন বলছে, ১৯৭০-এর দশক থেকে ফিস্ক মধ্যপ্রাচ্য বিষয়ে সাংবাদিকতা শুরু করেন। মধ্যপ্রাচ্যের বিভিন্ন ঘটনা ও সমস্যা নিয়ে লেখালেখির জন্য বহু পুরস্কারে ভূষিত হয়েছেন তিনি। আবার যুক্তরাষ্ট্র, ইসরায়েল ও পশ্চিমা পররাষ্ট্রনীতি নিয়ে তার তীব্র সমালোচনা বিতর্কেরও কারণ হয়েছিল।

দীর্ঘ সাংবাদিকতায় তিনি লেবাননের গৃহযুদ্ধ, আফগানিস্তানে সোভিয়েত আগ্রাসন, ইরানের বিপ্লব, সাদ্দামের কুয়েতে আগ্রাসন, বলকান সংঘাত ও আরব বসন্ত নিয়ে গুরুত্বপূর্ণ সংবাদ সংগ্রহ করেছেন। তিনি আল কায়েদা নেতা ওসামা বিন লাদেনেরও সাক্ষাৎকার নিয়েছেন।

পাঁচ দশকের বেশি সময় ধরে তিনি বিভিন্ন ব্রিটিশ সংবাদপত্রের বৈদেশিক প্রতিবেদক হিসেবে কাজ করেছেন। সাংবাদিকতা করেছেন বলকান, মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার বিভিন্ন যুদ্ধ নিয়ে।

২০০৫ সালে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী গণমাধ্যম নিউইয়র্ক টাইমস লিখেছিল– ব্রিটেনের বৈদেশিক প্রতিবেদকদের মধ্যে রবার্ট ফিস্কই সম্ভবত ‘সবচেয়ে বিখ্যাত’।

১৯৪৬ সালে দক্ষিণ পূর্ব ইংল্যান্ডের কেন্ট কাউন্টির মেইডস্টোন শহরে জন্মগ্রহণ করেন ফিস্ক। পরে তিনি আয়ারল্যান্ডের নাগরিকত্ব গ্রহণ করে ডাবলিনের কাছে ডলকিতে বসবাস শুরু করেন।

ফিস্কের মৃত্যুতে ‘গভীর শোক’ প্রকাশ করেছেন আয়ারল্যান্ডের প্রেসিডেন্ট মাইকেল ডি হিগেন্স।

ব্রিটেনের দৈনিক ইন্ডিপেন্ডেন্ট পত্রিকাসহ দেশটির প্রায় সব গণমাধ্যম ফিস্কের মৃত্যুতে শোক জানিয়েছে।