বাসে আগুন-নাশকতার প্রতিবাদে জাসদের মানববন্ধন

গত ১২ নভেম্বর হঠাৎ করে ঢাকার বিভিন্ন স্থানে একযোগে যাত্রীবাহী চলন্ত বাসে আগুন দেয়া-নাশকতার প্রতিবাদে সমাবেশ ও মানববন্ধন করেছে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ ঢাকা মহানগর কমিটি। আজ সকাল ১১ টায় বঙ্গবন্ধু এভিনিউয়ে মানববন্ধন ও মানববন্ধন শেষে সমাবেশ করে।

মহানগর জাসদের সমন্বয়ক মীর হোসাইন আখতারের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন স্থানীয় কমিটির সদস্য নুরুল আখতার, স্থায়ী কমিটির সদস্য নাদের চৌধুরী, সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা সফি উদ্দিন মোল্লা, জাতীয় শ্রমিক জোটের সভাপতি সাইফুজ্জামান বাদশা, জাসদের যুগ্ম সাধারণ সম্পাদক রোকনুজ্জামান রোকন, ওবায়দুর রহমান চুন্নু, সাংগঠনিক সম্পাদক মোঃ নুরুন্নবী, মহানগর দক্ষিণ জাসদের সভাপতি হাজী ইদ্রিস ব্যাপারী, মহানগর পূর্ব জাসদের সহ-সভাপতি শ্রমিক নেতা মাহবুবুর রহমান, জাসদের অর্থ বিষয়ক সম্পাদক মোঃ মনির হোসেন, জাতীয় নারী জোটের কেন্দ্রীয় নেত্রী শিরীন সিকদার, ছাত্রলীগের (হা-না) সাধারণ সম্পাদক রাশিদুল হক ননী প্রমূখ।

সভায় বক্তারা বলেন, চলন্ত যাত্রীবাহী বাসে আগুন দেয়ার ঘটনা ২০১৫ সালের নাশকতার ঘটনা আগুনসন্ত্রাস- আগুন যুদ্ধের ঘটনা মনে করিয়ে দেশবাসীর মধ্যে গভীর শংকা তৈরি করেছে। তারা বলেন, যেভাবে একই সময়ে বিভিন্ন স্থানে বাসে আগুন দেয়া হয়েছে তাতে প্রমাণ হয়েছে এটা সংঘবদ্ধ শক্তির সুপরিকল্পিত দেশে অশান্তি সৃষ্টির জঘন্য তৎপরতা ছাড়া আর কিছুই নয়। তারা বলেন, বাসে আগুন দেয়া, নাশকতার, সহিংসতা রাজনৈতিক আন্দোলনের কোনো কৌশলই হতে পারে না।

কেউ যদি আগুনসন্ত্রাস-আগুনযুদ্ধকে রাজনৈতিক কৌশল হিসাবে গ্রহণ করে তাহলে ২০১৫ সালে জনগণ যেভাবে ৯৩ দিনের আগুনযুদ্ধ-আগুনসন্ত্রাসের রাজনীতি প্রত্যাখ্যান করেছে, এখনও সেভাবেই প্রত্যাখ্যান করবে। বক্তারা চলন্ত যাত্রীবাহী বাসে আগুন দিয়েছে তাদের রাজনৈতিক পরিচয় যাই হোক তাদের খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের দাবি জানান। তারা বলেন, দেশে শান্তি ও স্থিতিশীলতা বজায় রেখে উন্নয়নের ধারা এগিয়ে, দুর্নীতি ও লুটপাট বন্ধ করা, সুশাসন নিশ্চিত করা এবং করোনা মহামারী থেকে জনগণ ও অর্থনীতি বাঁচানোই এখন জনগণের একমাত্র আকংখা এবং দেশপ্রেমিক গণতান্ত্রিক রাজনৈতিক শক্তির প্রধান রাজনৈতিক করণীয়।