সৌরভ গাঙ্গুলি হাসপাতাল ছাড়ছেন বুধবার

অনেকটা সুস্থ হয়ে উঠেছেন কলকাতার প্রিন্স সৌরভ গাঙ্গুলি। তার বুকে যন্ত্রণা বা অস্বস্তির ভাব এখন নেই। আগামীকাল বুধবার (৬ জানুয়ারি) হাসপাতাল থেকে ছাড়পত্র পেতে পারেন তিনি। তবে হাসপাতালে ভর্তি হওয়ার চার দিন পর ছুটি পেলেও আবারো ফিরতে হতে পারে সাবেক এই ক্রিকেটারকে। হৃদরোগের চিকিৎসার দ্বিতীয় পর্ব সম্পন্ন করার জন্য কয়েক দিনের মধ্যেই ফের হাসপাতালে ফিরতে হবে তাকে।

ভারতীয় গণমাধ্যমের বরাতে জানা গেছে, সৌরভের ডান দিকের ধমনীতে একটি স্টেন্ট বসানো হয়েছে। কিন্তু তার বাঁ দিকের ধমনীতেও দুটি ব্লকেজ পেয়েছেন চিকিৎসকরা। কোনো রকম ঝুঁকি না নিয়েই আরো দুটি স্টেন্ট বসানো হবে।

ভারতগের সাবেক এই অধিনায়কের জন্য গঠিত মেডিকেল বোর্ডের সদস্য হৃদরোগ বিশেষজ্ঞ সরোজ মণ্ডল বলেন, ‘দেশ ও বিদেশের হৃদরোগ চিকিৎসকদের সঙ্গে আলোচনা করে যৌথভাবে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে, সৌরভের অন্য দুটি ধমনীতে এনজিওপ্লাস্টিই করতে হবে, বাইপাসের কোনো প্রয়োজন নেই। তবে সেটা কবে করা হবে, এখনই তা নিশ্চিত করে বলা যাচ্ছে না।’

সৌরভকে দেখতে আজ মঙ্গলবার (৫ জানুয়ারি) ব্যাঙ্গালুরু থেকে চার্টার্ড ফ্লাইটে কলকাতা আসছেন উপমহাদেশের বিখ্যাত হৃদরোগ বিশেষজ্ঞ দেবী শেঠি। তিনি দেখার পর বাকি দুটি এনজিওপ্লাস্টির দিন ঠিক হবে।

সৌরভের চিকিৎসার ধরন এখন কী হতে পারে, তা নিয়ে আলোচনা করতে সোমবার বাইরের কয়েকজন হৃদরোগ বিশেষজ্ঞের সঙ্গে বৈঠকে বসে হাসপাতালের ৯ জন চিকিৎসকের মেডিকেল বোর্ড। বৈঠকে জুম মারফত যোগ দেন দেবী শেঠি এবং বিশিষ্ট হার্ট সার্জন রমাকান্ত পান্ডা। ফোনে সব আলোচনা করা হয় ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট স্যামুয়েল ম্যাথুর সঙ্গে।

এদিকে, কলকাতার প্রিন্সকে দেখার জন্য ভিড় উপচে পড়ছে আলিপুরের হাসপাতালে। চিকিৎসক সৌতিক পান্ডা বলেন, ‘সৌরভ নিজেই দর্শনার্থী নিয়ন্ত্রণ করতে অনুরোধ করেছিলেন। উনিই ঠিক করে দিচ্ছেন, কাদের সঙ্গে দেখা করবেন।’