নেতাজির জন্মবার্ষিকীর জাতীয় কমিটিতে বাংলাদেশের আশরাফুল

শওকত আলী বেনু: অখণ্ড ভারতবর্ষের স্বাধীনতা সংগ্রামের মহানায়ক নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মের ১২৫ বর্ষে পদার্পণ উপলক্ষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে ৮৪ সদস্যের জাতীয় কমিটি গঠন করা হয়েছে।

দেশটির কেন্দ্রীয় মন্ত্রিসভার একাধিক সদস্য, রাজ্যপাল ও সাবেক এবং বর্তমান মুখ্যমন্ত্রীসহ ৮৫ সদস্যের এই কমিটিতে স্থান পেয়েছেন বাংলাদেশের নেতাজি গবেষক, সংগঠক ও সাংবাদিক মো. আশরাফুল ইসলাম।

শনিবার (৯ জানুয়ারি ২০২১) ভারতের প্রেস ইনফরমেশন ব্যুরো নেতাজি জন্মবার্ষিকীর ৮৫ সদস্যের উচ্চ পযায়ের কমিটির নাম সম্বলিত গেজেট প্রকাশ করে। এই কমিটির নেতৃত্বে থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজেই।

এছাড়া অমিত শাহ, স্মৃতি ইরানি, রাজনাথ সিং, নির্মলা সীতারমনের মতো কেন্দ্রীয় মন্ত্রীরাও রয়েছেন। সব রাজ্যের মুখ্যমন্ত্রীদেরও রাখা হয়েছে কমিটিতে।

২৩ জানুয়ারি থেকে এই উৎসব শুরু হয়ে ২০২২-এর ২৩ জানুয়ারি পর্যন্ত চলবে।

ভারতের স্বাধীনতা আন্দোলনকে জোরদার করতে নেতাজি যে জায়গাগুলোতে গিয়েছিলেন, সেখানে সাড়ম্বরে বছরব্যাপী পালিত হবে নানা অনুষ্ঠান।

উচ্চ পর্যায়ের কমিটিতে রাখা হয়েছে সৌরভ গাঙ্গুলি, মিঠুন চক্রবর্তী, কৌশিক গাঙ্গুলি, সুব্রত ভট্টাচার্য, এ আর রহমানের মতো ব্যক্তিদের। চলচ্চিত্র পরিচালক কৌশিক গাঙ্গুলি ও ভারতীয় দলের প্রাক্তন ফুটবলার সুব্রত ভট্টাচার্যকেও রাখা হয়েছে। ভারতীয় বিমান বাহিনীর প্রাক্তন প্রধান অরূপ রাহার নামও রয়েছে কমিটিতে। রয়েছেন বিশ্বভারতীয়র উপাচার্য বিদ্যুত চক্রবর্তী। অভিনেত্রী কাজলকেও রাখা হয়েছে এই কমিটিতে।

এই কমিটিতে স্থান পাওয়া বাংলাদেশ থেকে একমাত্র সদস্য আশরাফুল ইসলাম ইন্টারন্যাশনাল সেন্টার ফর নেতাজি সুভাষ আইডিওলজি (আইসিএনএসআই) এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও ঢাকার বিশেষায়িত অনলাইন গণমাধ্যম বহুমাত্রিক.কম এর প্রধান সম্পাদক। তিনি এক দশকেরও বেশি সময় ধরে বাংলাদেশে নেতাজির মহান আদর্শের চর্চায় তরুণদের উদ্বুদ্ধ করে আসছিলেন।

২৩ জানুয়ারি নেতাজির জন্মদিন উপলক্ষে ২০১৮ থেকে টানা তিন বছর আশরাফুল ইসলামের উদ্যোগেই বর্ণাঢ্য কর্মসূচির মধ্য দিয়ে উদযাপিত হয়ে আসছে আন্তর্জাতিক দেশপ্রেম দিবস এবং এসব আয়োজনে ভারতের খ্যাতিমান নেতাজি বিশেষজ্ঞরা যোগ দিয়ে বাংলাদেশে নেতাজি চর্চাকে আরও বেগবান করেন।

‘এই স্বীকৃতি বাংলাদেশে নেতাজির আদর্শিক চর্চাকে বেগবান করবে’

বাংলাদেশের নেতাজি গবেষক ও সংগঠক আশরাফুল ইসলামকে নেতাজির জন্মোৎসব জাতীয় কমিটির সদস্য করায় তাকে অভিনন্দন জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ও বাংলাদেশ সংবাদ সংস্থার চেয়ারম্যান অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ও প্রেস ইনস্টিটিউট, বাংলাদেশ এর চেয়ারম্যান দৈনিক জাগরণ সম্পাদক আবেদ খান।

অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, ‘নেতাজি অন্তঃপ্রাণ গবেষক ও সাংবাদিক আশরাফুল ইসলামের নেতৃত্বে গত তিন বছর টানা ঢাকায় নেতাজির জন্মোৎসব হয়ে আসছে। যার মধ্য দিয়ে ভারতের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস তো বটেই বাঙালির অখন্ড গৌরব সম্পর্কেও নতুন প্রজন্ম ধারণা পেয়েছে। বাংলাদেশে নেতাজি চর্চার পথিকৃৎ আশরাফুল ইসলামকে ভারতের জাতীয় কমিটিতে যুক্ত করা গৌরবের বিষয়। এই স্বীকৃতি বাংলাদেশকে নেতাজির আদর্শিক চর্চার ধারাকে আরও বেগবান করবে।’

জাগরণ সম্পাদক আবেদ খান বলেন, ভারতের পূর্ণ স্বরাজ প্রতিষ্ঠায় নেতাজি সুভাষচন্দ্র বসুর যে সর্বাত্মক সংগ্রাম শুরু করেছিলেন তা অপূতপূর্ব। আর মুক্তিযুদ্ধে স্বাধীনতা অর্জন করা বাংলাদেশে নেতাজিকে নিয়ে ধারাবাহিক যে আয়োজন বাংলাদেশে হয়ে আসছে, তারই স্বীকৃতি হয়তো ভারতের জাতীয় কমিটিতে আশরাফুল ইসলামকে সদস্য করা। এভাবেই অব্যাহত থাকুক বাংলাদেশসহ সারাবিশ্বে নেতাজির চর্চা।