‘স্বাস্থ্য মন্ত্রনালয়ের ব্যার্থতায় ভবিষ্যতে করোনা পরিস্থিতি ভয়াবহ রুপ নিবে’

দেশের প্রতিটি জেলায় আইসিইউ স্থাপন করতে না পারা স্বাস্থ্য মন্ত্রনালয় ব্যর্থতা বলে মন্তব্য করেন জাতীয় পার্টি চেয়ারম্যান। তিনি বলেন, দেশে করোনার সংক্রমণ বাড়ার তুলনায় আক্রান্ত রোগীদের প্রয়োজনে যথাযথ আইসিইউ সেবা দেওয়ার ব্যবস্থা নেই।

আজ এক বিবৃতিতে বিরোধী দলীয় উপনেতা জনবন্ধু গোলাম মোহাম্মদ কাদের এসব কথা বলেন।

তিনি বলেন, দেশের ৩৫ জেলায় এখনো আইসিইউ নেই। অথচ, এক বছর আগে প্রধানমন্ত্রী সকল জেলায় আইসিইউ স্থাপণের নির্দেশ দিয়েছিলেন। সকল জেলায় আইসিইউ স্থাপণে ব্যার্থ হয়েছে স্বাস্থ্য মন্ত্রনালয়।

বিবৃতিতে তিনি আরো বলেন, গণমাধ্যমের রিপোর্ট অনুযায়ী দেশের আইসিইউ এর ৭৬ ভাগই ঢাকা বিভাগে। এরমধ্যে রাজধানীতেই ৭৩ ভাগ। আইইডিসিআর এর তথ্য মতে গেলো জুন মাসে করোনা শনাক্তের ৭৮ ভাগই ভারতীয় ভ্যারিয়েন্ট। তাই করোন আক্রান্ত রোগীদের জন্য আইসিইউ এর চাহিদা বেড়েছে। কিন্তু সকল জেলায় আইসিইউ না থাকায় কঠোর লকডাউনের মাঝে করোনা রোগী নিয়ে এক জেলা থেকে অন্য জেলায় ছোটাছুটি করছে স্বজনরা। আপরদিকে, রাজধানীর সরকারী হাসপাতাল গুলোর আইসিইউ ফাঁকা নেই বলেলেই চলে, তাই দ্রতই বেসরকারী হাসপাতালের আইসিইউ গুলো পূর্ণ হয়ে যাচ্ছে।

গতকাল স্বাস্থ্য অধিদপ্তর বলেছে, “রোগী বাড়লে অক্সিজেন সরবরাহ চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে”। পরিস্থিতি আরো খারাপ হলে, আইসিইউ এর জন্য হাহাকার উঠবে। শংকাজনক হারে বেড়ে যেতে পারে মৃত্যুর হার।

বিবৃতিতে জাতীয় পার্টি চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের আরো বলেন, স্বাস্থ্য মন্ত্রনালয়ের ব্যার্থতায় ভয়াবহ ভবিষ্যতের দিকে করোনা পরিস্থিতি। তাই যত দ্রæত সম্ভব সকল জেলায় আইসিইউ স্থাপণ এবং পর্যাপ্ত অক্সিজেন সহায়তা নিশ্চিত করতে কার্যকর উদ্যোগ নিতে হবে।