তরুণ সাদমান-শান্তর সেঞ্চুরিতে বাংলাদেশের বড় লিড

কথিত আছে ক্রিকেট ভদ্রলোকের খেলা। আবার মাঠে থাকা যে কোন দু’দলের খেলোয়াররা ভালো করে জনেন গোল বলের কোন বিশ্বাস নেই। কখন কোন দিকে মড় নেই বলটি তা একেবারেই অজানা। এ ক্ষেত্রে ক্রিকেট প্রজ্ঞা থাকলে সেই হয় চালকের আসনের ক্রিকেটিয় রাজা। তার বড় প্রমাণ বাংলাদেশ বনাম জিম্বাবুয়ে চলা টেস্ট ম্যাচ। প্রথম দিনের বোলারদের চাপে স্বাগতীকদের উইকেটে টিকে থাকা দায় হয়ে দাড়িয়েছে। বেলা গড়ার সাথে সাথে মাঠের ক্রিকেটে হাল ধরছেন দলের সিনিয়র ক্রিকেটার মাহমুদ উল্লাহ রিয়াদ। বাংলাদেশ দলের দ্বিতীয় ইনিংস ব্যটিংয়ে এসেছে সাদমান ইসলাম অনিক ওনাজমুল হোসেন শান্তর সেঞ্চুরির সাফল্য।

এই দুই তরুণ টপঅর্ডার ব্যাটসম্যানের জোড়া সেঞ্চুরিতে জিম্বাবুয়ের বিপক্ষে ৪৭৬ রানের বড় লিড নিয়ে ইনিংস ঘোষণা করল বাংলাদেশ ক্রিকেট দল।

হারারে স্পোর্টস ক্রিকেট গ্রাউন্ডে প্রথম ইনিংসে ১৯২ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামে সফরকারী বাংলাদেশ।

দ্বিতীয় ইনিংসে উদ্বোধনী জুটিতে সাইফ হাসানকে সঙ্গে নিয়ে ৮৮ রানের জুটি গড়েন সাদমান। ৯৫ বলে ৬টি চারের সাহায্যে ৪৩ রান করে ফেরেন সাইফ হাসান।

এরপর ওয়ান ডাউনে ব্যাটিংয়ে নামা নাজমুল হোসেন শান্তকে সঙ্গে নিয়ে অবিচ্ছিন্ন ১৯৬ রানের জুটি গড়েন সাদমান। এই জুটিতেই আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরি করেন ২৬ বছর বয়সী এ তরুণ ওপেনার। ১৭৯ বলে ৮টি বাউন্ডারির সাহায্যে শত রানের মাইলফলক স্পর্শ করেন সাদমান।

সাদমান সেঞ্চুরি করার পর একের পর এক বাউন্ডারি হাঁকিয়ে ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি তুলে নেন নাজমুল হোসেন শান্ত। ৪৭৬ রানের বড় লিড হওয়ার পর দলীয় ২৮৪/১ রানে ইনিংস ঘোষণা করে বাংলাদেশ।

হারারে টেস্টে ওয়ানডের মতো আক্রমণাত্মক ব্যাটিং ১১৮ বলে ৫টি চার ও ৬টি ছক্কায় অপরাজিত ১১৭ রান করেন নাজমুল হোসেন শান্ত। ১৯৬ বল মোকাবেলা করে ৯টি বাউন্ডারির সাহায্যে অপরাজিত ১১৫ রান করেন ওপেনার সাদমান।