করোনা: বিশ্বে ২৪ ঘন্টায় ৮ হাজার ১০৩ জনের মৃত্যু

চীন থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের দেড় বছর বয়সে কেঁড়ে নিয়েছে বহু প্রাণ। অজনা এই ভাইরাসের কাছে অসহায় বিশ্ববাসী। কোন কিছুতেই থামানো যাচ্ছে না এর ভয়ঙ্কর আগ্রাসন। মাঝে কিছুদিন নিস্তেজ থাকলেও ফের নতুন রুপে হানা দিয়েছে বিশ্ব নিয়ন্ত্রীত মানুষের উপর।

আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের বুধবার (১৪ জুলাই) সকাল ৮টার তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মোট মৃত্যু হয়েছে ৮ হাজার ১০৩ জনের। এ সময়ে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৫ লাখ ৮ হাজার ১১৫ জনের। একই সময়ে করোনা থেকে সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা ৪ লাখ ৭ হাজার ৯০০ জন।

এ নিয়ে মোট করোনা শনাক্ত হলো ১৮ কোটি ৮৫ লাখ ৭৯ হাজার ৬৩৭ জনের। করোনায় মোট মৃত্যু হয়েছে ৪০ লাখ ৬৫ হাজার ৩২৬ জনের এবং করোনা থেকে সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৭ কোটি ২৪ লাখ ৬ হাজার ২৯৬ জনে।

আর এর ঠিক একদিন আগে বিশ্বে করোনায় মোট মৃত্যু হয় ৬ হাজার ২৯৩ জনের। ওই সময়ে নতুন করে করোনা শনাক্ত হয় ৩ লাখ ৮৬ হাজার ১১৯ জনের। একই সময়ে করোনা থেকে সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা ছিল ৩ লাখ ৮৮ হাজার ৭৬১ জন।

করোনার সংক্রমণ ও মৃত্যুতে এখনো বিশ্বে শীর্ষ অবস্থানে থাকা যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৩০৭ জনের। একই সময়ে ভারতে মৃত্যু হয়েছে ৬২৩ জনের এবং ব্রাজিলে ১ হাজার ৬১৩ জনের।

ওয়ার্ল্ডোমিটারের তালিকায় বাংলাদেশের অবস্থান এখন ২৯ নম্বরে। গত কয়েক সপ্তাহ ধরে উদ্বেগজনক হারে সংক্রমণ ও মৃত্যু বেড়েছে দেশে। এখন পর্যন্ত দেশে করোনায় আক্রান্ত হয়েছেন ১০ লাখ ৪৭ হাজার ১৫৫ জন। এর মধ্যে মারা গেছেন ১৬ হাজার ৮৪২ জন। আর সুস্থ হয়ে উঠেছেন ৮ লাখ ৮৯ হাজার ১৬৭ জন। তালিকায় বাংলাদেশের আগে রয়েছে রোমানিয়া আর পরে পাকিস্তান।