লকডাউন বাস্তবায়ন না হলে খারাপ সময় অপেক্ষা করছে: স্বাস্থ্যমন্ত্রী

করোনা সংক্রমণ বাড়ার ফলে হাসপাতালে রোগীর চাপ বাড়ছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, ভাইরাসের ঊর্ধ্বমুখীর সময়ে দেশের মানুষকে রক্ষায় নানা পদক্ষেপ বাস্তবায়ন করা এখন আমাদের মূল লক্ষ। পাশাপাশি যে সকল রোগী হাসপাতালে ভর্তি রয়েছেন তাদের সঠিক চিকিৎসা দিতে আমরা আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছি।

চলমলান মহামারি নিয়ে সতর্কবার্তা দিয়ে তিনি বলেন, আমাদের হাসপাতাল গুলোতে রোগী নেওয়ার মত তিল পরিমান যায়গা নেই। তাই সরকারের লকডাউন যথাযথ সকলে মানলে আগামীতে আমাদের খারাপ সময়ের মুখোমুখি হতে হবেনা।

রোববার দুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) বঙ্গমাতা ফজিলাতুননেছা মুজিব কনভেনশন সেন্টারে করোনা ফিল্ড হাসপাতাল তৈরির কাজের অগ্রগতি পরিদর্শন শেষে গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী দেশবাসীকে সরকারঘোষিত সর্বাত্মক লকডাউন মেনে চলার অনুরোধ জানিয়ে বলেন, আমরা চাই রোগীর সংখ্যা যেন না বাড়ে, রোগীর সংখ্যা কমাতে হলে সংক্রমণের সংখ্যা কমাতে হবে। আর সংক্রমণ কমাতে হলে সরকার যে লকডাউন ঘোষণা করেছে, লকডাউন মেনে চলার জন্য প্রধানমন্ত্রী যে আহ্বান জানিয়েছেন তা মেনে চলতে হবে।

তিনি বলেন, আপনারা স্বাস্থ্যবিধি মেনে চলুন, ঘরে থাকুন। জরুরি প্রয়োজন ছাড়া বাইরে যাবেন না। কিন্তু আশ্চর্যের বিষয়, আজকে ঢাকা শহরের বিভিন্ন রাস্তা ঘুরে দেখলাম- রাস্তাঘাটে প্রচুর লোক ঘোরাফেরা করছে, অনেকের মাস্ক পরা নাই, গাড়িতে ও মোটরসাইকেলে ঘুরছে। এতে করে লকডাউন ক্ষতিগ্রস্ত হবে, সংক্রমণ প্রতিরোধে বেশি সময় লেগে যাবে।

জাহিদ মালেক বলেন, করোনা সংক্রমণ অব্যাহত থাকলে বিশ্বের অন্যান্য দেশের মতো দেশের অর্থনীতিতে বিরূপ প্রভাব পড়বে, যা আমরা চাই না। এজন্য স্বাস্থ্যবিধি মেনে চলার বিকল্প নেই।