আগামী প্রজন্মের জন্য মুক্তিযোদ্ধাদের ‘স্মৃতিচারণ‘

স্বাধীনতার রজতজয়ন্তীতে মহান মুক্তিযুদ্ধের স্মৃতিকথা আগামী প্রজন্মকে মুক্তিযোদ্ধাদের মুখে সরাসরি শোনানোর জন্য ‘শ্যামপুর-কদমতলী সোস্যাল ওয়েলফেয়ার ক্লাব‘ মুক্তিযোদ্ধাদের ‘স্মৃতিচারণ‘ অনুষ্ঠানের আয়োজন করেছে।

শুক্রবার (১৪ জানুয়ারি) সকালে শ্যামপুর মডেল স্কুল এন্ড কলেজের সভাকক্ষে মুক্তিযোদ্ধাদের ‘স্মৃতিচারণ‘ অনুষ্ঠানটি আয়োজন করা হয়।

আয়োজক সংগঠনের সভাপতি ডঃ মোঃ আওলাদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত স্মৃতিচারণ অনুষ্ঠানে কদমতলী থানা মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আলাউদ্দিন আহমেদ ও শ্যামপুর থানা মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা শামসুজ্জামান বাবুল সাহেবসহ ৫৪ জন বীর মুক্তিযোদ্ধা উপস্থিত ছিলেন।

বীর মুক্তিযোদ্ধা ও বীরাঙ্গনাদের আত্মত্যাগ কৃতজ্ঞচিত্তে শ্রদ্ধার সাথে স্মরণ করে স্বাগত বক্তব্যে ডঃ মোঃ আওলাদ হোসেন বলেন, বীর মুক্তিযোদ্ধারা জাতির শ্রেষ্ঠ সন্তান। বীর মুক্তিযোদ্ধাদের জীবনযাপন সুন্দর ও স্বচ্ছল করার জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুক্তিযোদ্ধাদের ভাতা মাসিক ৩০০ টাকা থেকে ক্রমে ক্রমে বৃদ্ধি করে মাসিক ২০,০০০ টাকা নির্ধারন করেছেন। ঈদ বোনাস ও উৎসব ভাতাসহ বিভিন্ন সুযোগ সুবিধা প্রদানের ব্যবস্থা করেছেন।

তিনি বলেন, বিজয় দিবস, স্বাধীনতা দিবস সহ বিভিন্ন দিবসে মাননীয় প্রধানমন্ত্রীর পক্ষ থেকে পঙ্গু মুক্তিযোদ্ধাদের খোঁজ নেওয়া ও কুশলাদি বিনিময় করা হয়। জুড়াইন কবরস্থানে মৃত বীরমুক্তিযোদ্ধাদের জন্য নির্ধারিত স্থানে বিনা খরচে দাফনের ব্যবস্থা করা হয়েছে এবং বীর মুক্তিযোদ্ধাদের কবর সংরক্ষণের ব্যবস্থা করা হয়েছে।

তিনি আরও বলেন, স্বাধীনতার ৫০ বছরে প্রাকৃতিক নিয়মেই অগনিত বীর মুক্তিযোদ্ধা পরলোকগমন করেছেন। বয়সের হিসাব করলে আগামী ১০ বছর পর জীবিত বীর মুক্তিযোদ্ধার সংখ্যা হবে খুবই নগণ্য। আগামী প্রজন্ম মুক্তিযুদ্ধের সময়কার অসংখ্য মূল্যবান ঘটনাবলী মুক্তিযোদ্ধাদের নিকট থেকে সরাসরি শোনার সুযোগ থেকে বঞ্চিত হবে। আগামী প্রজন্মকে মুক্তিযুদ্ধ ও মুক্তিযুদ্ধের গৌরবোজ্জ্বল ইতিহাস স্থানীয় বীর মুক্তিযোদ্ধাদের মুখে সরাসরি শোনানোর জন্য আজকের স্মৃতিচারন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

স্মৃতিচারন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, কদমতলী থানা আওয়ামীলীগের সভাপতি মোহাম্মদ নাছিম মিয়া, ৫৪ নং ওয়ার্ড আওয়ামীলীগ সভাপতি বীরমুক্তিযোদ্ধা লিয়াকত মুফতি, শ্যামপুর থানা আওয়ামীলীগ দপ্তর সম্পাদক শরীফ মোহাম্মদ শাহজাহান, ৫৩ নং ওয়ার্ড আওয়ামীলীগ সাধারণ সম্পাদক হাজী মহব্বত হোসেন, ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের সহ-সভাপতি সৈয়দ আহমেদ, ঢাকা মহানগর দক্ষিণ মহিলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ফেরদৌসী ইয়াসমিন পপি, কদমতলী থানা আওয়ামীলীগ সদস্য রোখসানা বেগম পারুল, শহীদ মাহমুদ হেমী, জাহিদ হোসেন, ৫২ নং ওয়ার্ড আওয়ামী লীগের দপ্তর সম্পাদক জাহাঙ্গীর খান, ৫৩ নং ওয়ার্ড স্বেচ্ছাসেবক লীগ সাধারণ সম্পাদক শামীম আহমেদ, ৫৩ নং ওয়ার্ড যুবলীগের সাধারণ সম্পাদক মোঃ হানিফ, ৫২ নং ওয়ার্ড যুবলীগের সভাপতি দবিরুল ইসলাম প্রমুখ।