ইভিএমে নাসিক নির্বাচন সুষ্ঠু হয়েছে: স্থানীয় সরকার মন্ত্রী

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ হয়েছে বলে রাষ্ট্রদূতরা মতামত দিয়েছেন বলে জানিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম।

তিনি বলেন, কূটনীতিবিদদের কাছে এই খবর পৌঁছে গেছে যে, দেশের নারায়ণগঞ্জে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) সুষ্ঠু নির্বাচন হয়েছে। দেশে অন্য ভোটগুলো হয় সেগুলো নিয়ে কিছু কিছু বিতর্ক আছে। ইভিএমে যেগুলো নির্বাচন হয়েছে সেটি ফ্রি অ্যান্ড ফেয়ার হয়েছে, এটা তারা শেয়ার করেছেন।

সোমবার (১৭ জানুয়ারি) দুপুরে মন্ত্রীর দপ্তরে ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামীর সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

স্থানীয় সরকারমন্ত্রী বলেন, নাসিকের ভোট গোটা জাতি প্রত্যক্ষ করেছে। মিডিয়া সরাসরি প্রত্যক্ষ করেছে যে, ইভিএমে ভোট হওয়ার পরও বিপুল ভোটে বিজয় অর্জন করেছে। অনেক জায়গায় দূরের গল্প আমরা শুনি। কিন্তু যে, নির্বাচনটা হলো সেটার ফলাফল গোটা জাতির কাছে ও আন্তর্জাতিক মহল প্রত্যক্ষ করেছে, কাল রাষ্ট্রদূতরাও এ কথাটি বলেছেন। আলোচনার অংশ হিসেবে এ বিষয়টা এসেছে যে, ফ্রি অ্যান্ড ফেয়ার।

স্থানীয় সরকার নির্বাচন নিয়ে তিনি বলেন, নারায়ণগঞ্জের নির্বাচন ইভিএমে শান্তিপূর্ণভাবে হয়েছে। কিছু কিছু ক্ষেত্রে এটি নিয়ে সমালোচনার জায়গা আছে, প্রতিপক্ষ প্রার্থী বলেছেন এখানে মেশিন টেম্পারিং হয়েছে বা কারচুপি হয়েছে। এমন সমালোচনার অভাব নেই। ওখানে সমালোচনার সুযোগ বেশি। ম্যানুয়ালি হলে একজনের ভোট আরেকজন দিতে পারে। আর ইভিএমে হলে একজনের ভোট আরেকজন দিতে পারে না। এজন্য এখানে এটিকে নিয়ন্ত্রণ করা সম্ভব।