মধ্যরাতে শিক্ষামন্ত্রীর সঙ্গে শাবিপ্রবি শিক্ষার্থীদের বৈঠক

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীদের আবারও অনশন ভাঙার অনুরোধ জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শনিবার দিবাগত মধ্যরাতে বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি ভবনে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে শিক্ষামন্ত্রী তাদের এ অনুরোধ জানান। তবে শিক্ষার্থীরা এ ব্যাপারে তাদের সিদ্ধান্ত পরে জানাতে চেয়েছেন। বৈঠক শেষে সাংবাদিকদের এসব তথ্য জানান আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল।

শফিউল আলম চৌধুরী নাদেল বলেন, ‘শিক্ষামন্ত্রী দায়িত্ব নিয়ে বলেছেন, শিক্ষার্থীদের যেন আইনগত ও অ্যাকাডেমিক কোনও সমস্যায় পড়তে না হয়, সেটা তিনি দেখবেন। তিনি শিক্ষার্থীদের অনশন ভাঙার অনুরোধ করেছেন। তরুণরা আমাদের দেশের সম্পদ তাই তাদের যেন কোনও ক্ষতি না হয় শিক্ষামন্ত্রী বারবার এ বিষয়টি তাদের বলেছেন। তিনি সমসময় আলোচনার জন্য প্রস্তুত রয়েছেন বলেও শিক্ষার্থীদের জানিয়েছেন।’

ভিসির পদত্যাগ নিয়ে শিক্ষার্থীদের দাবির বিষয়ে বৈঠকে কোনও আলোচনা হয়েছে কিনা জানতে চাইলে আওয়ামী লীগ সাংগঠনিক সম্পাদক বলেন, ‘এ ব্যাপারে আগামীকাল আন্দোলনকারীরা লিখিতভাবে প্রস্তাবনা পাঠালে সিদ্ধান্ত নেওয়া হবে। তবে শিক্ষার্থীরা অনশন ভাঙার বিষয়ে ইতিবাচক কোনও কথা বলেননি। তারা বলেছেন, সবার সঙ্গে কথা বলে তারা আগামীকাল জানাবেন।’

শফিউল আলম চৌধুরী নাদেল বলেন, এরই মধ্যে অনশনরত ২৩ জন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছেন। শিক্ষার্থীরা আর বেশি অবস্থান করলে অসুস্থতার সংখ্যাটা বাড়বে। আমরা শিক্ষামন্ত্রীকে বিষয়টি অবহিত করেছি।

তিনি বলেন, আমরা রাত সাড়ে ১২টার দিকে আলোচনা শুরু করি। ১টার দিকে বৈঠক শুরু করি। সোয়া একঘণ্টা বৈঠক হয়। ভিডিও কনফারেন্সে শিক্ষামন্ত্রী তাদের সঙ্গে কথা বলেছেন। তিনি শিক্ষার্থীদের দাবির বিষয়টি বিবেচনা করার আশ্বাস দিয়েছেন।