সার্চ কমিটির দেওয়া নাম প্রকাশ চায় ওয়ার্কার্স পার্টি

রাষ্ট্রপতির কাছে যে দশ জনের নাম সার্চ কমিটি দেবে, নির্বাচন কমিশন (ইসি) নিয়োগের আগে তা প্রকাশের অনুরোধ জানিয়েছে ওয়ার্কার্স পার্টি। একই সঙ্গে দলটি জাতীয় সংসদের কার্য-উপদেষ্টা কমিটির মাধ্যমে যাচাই করে আইনসভার সংশ্লিষ্টতা রাখার অনুরোধ করেছে।

রবিবার (১৩ ফেব্রুয়ারি) দলের পক্ষ থেকে রাষ্ট্রপতিকে চিঠি দিয়েছে দলটি। বঙ্গভবনে এ চিঠি পৌঁছে দেন পলিট ব্যুরোর সদস্য কামরুল আহসান এবং দফতর সহকারী ফাহাদ বিন হাসান।

সার্চ কমিটির দেওয়া নাম প্রকাশের জন্য রাষ্ট্রপতিকে চিঠি দেওয়ার কথা আগেই জানিয়েছিল আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলের শরিক ওয়ার্কার্স পার্টি।

কামরুল আহসান বলেন, “বঙ্গভবনে দলের পক্ষ সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা স্বাক্ষরিত চিঠি পৌঁছে দেওয়া হয়েছে। রাষ্ট্রপতির পক্ষ থেকে একজন কর্মকর্তা চিঠিটি গ্রহণ করেছেন।

তিনি আরও বলেন, স্বাস্থ্যবিধি মানার বাধ্যবাধকতা থাকায় আমরা সরাসরি চিঠি পৌঁছে দিতে পারিনি। তাছাড়া সময়ও কম। সেজন্য বঙ্গভবনে চিঠি পৌঁছে দেওয়া হয়েছে।

ওয়ার্কার্স পার্টির চিঠিতে নির্বাচন কমিশন নিয়োগ নিয়ে রাষ্ট্রপতির আহুত সংলাপের ফলাফল হিসাবে সংসদের বর্ষ শুরুর অধিবেশনে এই আইন উত্থাপন ও গৃহীত হওয়ায় তাকে (রাষ্ট্রপতি) বিশেষ অভিনন্দন জানানো হয়।

চিঠিতে বলা হয়, সেই সংলাপে সকল রাজনৈতিক দলই ওই আইন প্রণয়নের কথা বলেছিল, তিনিও তেমনি এই আইন প্রণয়নের জরুরি প্রয়োজনীয়তার কথা বলেছিলেন।

চিঠিতে ওয়ার্কার্স পার্টির তরফ থেকে বলা হয়, অনুসন্ধান কমিটির দেওয়া নাম প্রকাশে আইনে কোন বাধা নাই। রাষ্ট্রপতি প্রয়োজন মনে করলে নামগুলো যাচাই-বাছাই করার জন্য জাতীয় সংসদের কার্যউপদেষ্টা কমিটিতে, যেখানে প্রধানমন্ত্রী, স্পিকার, বিরোধী দলীয় নেতাসহ অন্যদলের সদস্যরা আছেন, পাঠাতে পারেন।

চিঠিতে বলা হয়, এর ফলে একদিকে যেমন জনগণ বিষয়টি অবহিত হতে পারবে, কার্যউপদেষ্টা কমিটিতে পাঠানো হলে জাতীয় সংসদের সংশ্লিষ্টতাও হবে।