ঢাবিতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে নিয়ে পুলিশের আইজিপি বেনজীর আহমেদ ও ঢাকা মহানগর পুলিশ কমিশনার (ডিএমপি) মোহা. শফিকুল ইসলাম যে মন্তব্য করেছেন তা প্রত্যাহারের দাবি জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদল।

মঙ্গলবার (২৯ মার্চ) দুপুরে খালেদা জিয়াকে নিয়ে আইজিপি ও ডিএমপি কমিশনারের বক্তব্যের প্রতিবাদে দুপুরে বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে আয়োজিত সমাবেশ থেকে এ দাবি জানান সগঠনটির নেতারা।

ঢাবি ছাত্রদলের আহ্বায়ক রাকিবুল ইসলাম রাকিবের সভাপতিত্বে এবং সদস্য সচিব আমানউল্লাহ আমানের সঞ্চালনায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ছাত্রদল সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল। এছাড়া আরও উপস্থিত ছিলেন সিনিয়র সহ-সভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবণ, সহ-সভাপতি মামুন খান, যুগ্ম-সম্পাদক তানজিল হাসান, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের যুগ্ম-আহ্বায়ক আকতার হোসেন, নাছিরউদ্দিন নাছির, জহিরউদ্দীন আহমেদ, এইচ এম আবু জাফর প্রমুখ।

সমাবেশে ইকবাল হোসেন শ্যামল বলেন, ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধে রাজারবাগ পুলিশ ফাঁড়িতে আমাদের পুলিশ বাহিনী প্রথম প্রতিরোধ গড়ে তুলেছিল। পুলিশের গৌরবোজ্জ্বল ভূমিকা সবসময়ই ছিল। কিন্তু বর্তমান পুলিশের আইজিপি এবং ডিএমপি কমিশনার হালুয়া রুটির লোভে সমগ্র পুলিশ বাহিনীতে অরাজক পরিবেশ সৃষ্টি করেছেন। তারা নিজেদের অপকর্ম ঢাকতে পুলিশের পোশাক পরে রাজনৈতিক নেতার ভাষায় কথা বলছেন। তিনবারের নির্বাচিত প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে নিয়ে ডিএমপি কমিশনারের বাজে মন্তব্য ছাত্রসমাজ মেনে নেবে না।

ঢাবি ছাত্রদলের আহ্বায়ক রাকিবুল ইসলাম রাকিব বলেন, মহান মুক্তিযুদ্ধে পুলিশ বাহিনী বলিষ্ঠ ভূমিকা পালন করেছে কিন্তু সেই পুলিশ বাহিনীকে আজ ফ্যাসিস্ট অবৈধ আওয়ামী লীগ সরকারের দোসরে পরিণত করেছে কিছু ঊর্ধ্বতন কর্মকর্তা। ডিএমপি কমিশনার শফিকুল ইসলাম দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে নিয়ে যে ধৃষ্টতা দেখিয়েছেন, তা অনতিবিলম্বে প্রত্যাহারের আহ্বান জানাই। পুলিশ বাহিনীকে রাজনীতিকরণ করা থেকে বিরত রাখার আহ্বান জানাই।

এর আগে সকাল ১১টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করে ঢাবি ছাত্রদল। মিছিলটি মধুর ক্যান্টিন থেকে শুরু হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে রাজু ভাস্কর্যের পাদদেশে প্রতিবাদ সমাবেশের মাধ্যমে শেষ হয়।