সচিবের দায়িত্ব পেলেন তিন কৃষিবিদ

গতকাল ১৮ মে, ২০২২ বুধবার পৃথক তিনটি প্রজ্ঞাপনে স্থানীয় সরকার, স্বাস্থ্যসেবাসহ ৯ জন সচিব ও এই পদমর্যাদার কর্মকর্তার পদে রদবদল করেছে সরকার। বদলি ও পদোন্নতির মাধ্যমে এই পরিবর্তন করা হয়েছে। এই নয়জনের মধ্যে তিনজন রয়েছেন কৃষিবিদ। এই তিনজন সহ বর্তমানে সচিব পদে দশজন কৃষিবিদ দায়িত্ব পালন করছেন।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কৃষিবিদ ড. মু. আনোয়ার হোসেন হাওলাদারকে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব হিসেবে পদায়ন করা হয়েছে এবং পদোন্নতি পেয়ে অতিরিক্ত সচিব থেকে সচিব হয়েছে কৃষিবিদ মো. হাসানুজ্জামান কল্লোল ও কৃষিবিদ জাহাঙ্গীর আলম।

প্রজ্ঞাপনে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কৃষিবিদ ড. মু. আনোয়ার হোসেন হাওলাদারকে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব হিসেবে পদায়ন করা হয়েছে। ড. মু. আনোয়ার হোসেন বিসিএস (প্রশাসন) ক্যাডারের ১০ম ব্যাচের কর্মকর্তা। এর পূর্বে তিনি দূর্নীতি দমন কমিশনের সচিব, খুলনার বিভাগীয় কমিশনার, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, সাতক্ষীরার জেলা প্রশাসক, স্থানীয় সরকার বিভাগ, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, পরিবেশ অধিদপ্তরের বিভিন্ন পদে কর্মরত ছিলেন।

এছাড়া কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সম্প্রসারণ) কৃষিবিদ মো. হাসানুজ্জামান কল্লোলকে পদোন্নতি দিয়ে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব করা হয়েছে এবং খনিজ সম্পদ বিভাগের অতিরিক্ত সচিব (অপারেশন) কৃষিবিদ মো. জাহাঙ্গীর আলমকে পদোন্নতি দিয়ে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব করা হয়েছে।

সচিব হলো বাংলাদেশের প্রশাসন ক্যাডারে সর্বোচ্চ পদ। গতকাল সচিব হিসেবে দায়িত্বপ্রাপ্ত তিনজন সহ সচিব পদে যে দশজন কৃষিবিদ দায়িত্ব পালন করছেন তারা হচ্ছেন কৃষি মন্ত্রণালয়ের সচিব কৃষিবিদ মো: সায়েদুল ইসলাম, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব কৃষিবিদ মোঃ আবু বকর ছিদ্দীক, সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের সচিব কৃষিবিদ মোঃ আবুল মনসুর, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় এর সচিব কৃষিবিদ মো. মকবুল হোসেন, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. খলিলুর রহমান, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব কৃষিবিদ মেজবাহ উদ্দিন, দুর্যোগ ব্যবস্থাপনা সচিব কৃষিবিদ মুহাম্মদ কামরুল হাসান, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব কৃষিবিদ ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার,  মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কৃষিবিদ মো. হাসানুজ্জামান কল্লোল ও সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব কৃষিবিদ জাহাঙ্গীর আলম