সিপা চুক্তি হলে বাংলাদেশ ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে লাভবান হবে: পররাষ্ট্রমন্ত্রী

বাংলাদেশ ও ভারতের মধ্যে সমন্বিত অর্থনৈতিক অংশীদারিত্ব চুক্তি (সিপা) করা হলে উভয়পক্ষ ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে লাভবান হবে বলে মনে করছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

শনিবার (১৮ জুন) কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রির (সিআইআই) সহযোগিতায় নয়াদিল্লিতে বাংলাদেশ হাইকমিশন আয়োজিত ‘অর্থনৈতিক কূটনীতি’ শীর্ষক সেমিনারে এ কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।

গত এক দশকে ঢাকা ও নয়াদিল্লির মধ্যে দ্বিপাক্ষিক সহযোগিতায় উল্লেখযোগ্য অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেন ড. মোমেন। উভয় দেশের জনগণের সার্বিক উন্নয়নের জন্য একে অপরের প্রয়োজনীয়তা ও অগ্রাধিকারগুলোর ওপর জোর দেন তিনি।

মোমেন বলেন, কয়েক বছর ধরে দ্বিপাক্ষিক বাণিজ্য ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে এবং করোনা মহামারিতে সৃষ্ট চ্যালেঞ্জ সত্ত্বেও গত বছর দু’দেশের বাণিজ্যের পরিমাণ ১৬ বিলিয়ন মার্কিন ডলার অতিক্রম করেছে। তিনি ভারতীয় বিনিয়োগকারীদের মংলা ও মিরসরাই নামে দুটি বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের আহ্বান জানান।

ড. মোমেন চলমান বিশ্বব্যাপী অর্থনৈতিক অস্থিরতা এবং ইউরোপের সাম্প্রতিক রাজনৈতিক উন্নয়নের মুখে কূটনীতির সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান হিসেবে অর্থনৈতিক কূটনীতির ওপর জোর দেন।