দুর্বিসহ জীবন কাটাচ্ছে চিনি ও খাদ্য শিল্পের কর্মকর্তা ও কর্মচারীরা

বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের অবসরোত্তর প্রায় চারশত কোটি টাকা গ্র্যাচুইটি বাবদ পাওনা টাকা না পেয়ে বর্তমানে দুর্বিসহ মানবেতর জীবন যাপন করছেন প্রায় চার হাজার শ্রমিক কর্মকর্তা ও কর্মচারী।

খোজ নিয়ে জানা যায়, এ অর্থাভাবে অনেকেই মৃত্যুবরণ করছে। অনেকেই আবার অসুস্থ।কিন্তু টাকা না পাওয়ায় চিকিৎসা করাতে পারছে না। এ বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী, শিল্পমন্ত্রী, চেয়ারম্যান-মানবাধিকার কমিশনসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট আবেদন ও নিবেদন করেও কোন অর্থ না পেয়ে তাঁরা চরম হতাশায় নিমজ্জিত।

তাই এ হতাশাগ্রস্থ শ্রমিক কর্মচারি ও কর্মকর্তাদের সংগঠন অবসরপ্রাপ্ত শ্রমিক কর্মচারি ও কর্মকর্তা কল্যাণ সমিতি কোন উপায় না পেয়ো নানা কর্মসূচি পালন করছে।

তারা ইতোমধ্যে গত ৩ সেপ্টেম্বর সকাল থেকে বিকেল পর্যন্ত স্ব-স্ব চিনিকলের মিলস্ গেটে মানববন্ধনসহ বিক্ষোভ প্রদর্শন ও স্মারকলিপি প্রদান করেছে।

এছাড়াও আজ মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) সকাল থেকে বিকেল পর্যন্ত চিনিশিল্প ভবন ও শিল্প মন্ত্রণালয় প্রাঙ্গণে বিক্ষোভ প্রদর্শন ও স্মারকলিপি প্রদান করেছে।

শ্রমিক নেতারা জানায় তারা আগামী কাল ৭ সেপ্টেম্বর সকাল থেকে বিকেল পর্যন্ত
চিনিশিল্প ভবন ও শিল্প মন্ত্রণালয় প্রাঙ্গণে অবস্থান গ্রহণ ও প্রতীকী অনশন করবে। এরপরও যদি তাদের অবসরপ্রাপ্তরা তাঁদের ন্যায্য পাওনা গ্রাচুইটিসহ অন্যান্য আর্থিক সুবিধা প্রদান করা না হয় তাহলে তারা ভবিষ্যতে কঠোর বৃহত্তর আন্দোলনের কর্মসূচি ঘোষণা করবে।