ঢাবির সিন্ডিকেট নির্বাচন মঙ্গলবার

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটে শিক্ষক প্রতিনিধি নির্বাচন আজ (মঙ্গলবার) অনুষ্ঠিত হতে যাচ্ছে। নির্বাচনে ছয়টি পদের বিপরীতে আওয়ামী লীগপন্থী শিক্ষকদের নীল দল ও বিএনপিপন্থী শিক্ষকদের সাদা দল থেকে ১০ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে সকাল ৯টা থেকে ২টা পর্যন্ত এ ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। উপাচার্যের প্রতিনিধি হিসেবে ঢাবির কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ এই নির্বাচন পরিচালনা করবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ, ১৯৭৩ এর আর্টিক্যাল ২৩ (১) (ডি) এবং ২৩ (২) অনুযায়ী সিন্ডিকেটে ৬ জন সদস্য নির্বাচিত হবেন। ক্যাটাগরিগুলো হলো ডিন, প্রভোস্ট, অধ্যাপক, সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক ও প্রভাষক। প্রতিটি পদ থেকে একজন করে নির্বাচিত হবেন। ডিন ও প্রভাষক পদে একজন করে প্রার্থী থাকায় তারা বিনাপ্রতিদ্বন্দ্বিতায় জয়ী হবেন।

সিন্ডিকেটে শিক্ষক প্রতিনিধি ছাড়া একাডেমিক কাউন্সিলের দুটি ক্যাটাগরিতে ছয়টি পদে ও ফাইন্যান্স কমিটির একটি পদে নির্বাচন হবে।

নির্বাচন কমিশনার অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ বলেন, আজ ১৩ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট, একাডেমিক পরিষদ ও ফাইন্যান্স কমিটির নির্বাচন অনুষ্ঠিত হবে। সকাল ৯টা থেকে ২টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ভোটদান শেষ হওয়ার পরেই অপটিক্যাল কাউন্টিং সিস্টেমস (ওসিএস) এ ভোট গণনা শুরু হবে। আশা করছি আরও একটি সুন্দর নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

নীল দলের প্রার্থী যারা

ডিন পদে নীল দলের আহ্বায়ক অধ্যাপক ও বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক আব্দুস ছামাদ, প্রভোস্ট ক্যাটাগরিতে হাজী মুহম্মদ মুহসীন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মাসুদুর রহমান, অধ্যাপক ক্যাটাগরিতে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক নিজামুল হক ভূঁইয়া, সহযোগী অধ্যাপক পদে লোক প্রশাসন বিভাগের আবু হোসেন মুহম্মদ আহসান, সহকারী অধ্যাপক পদে তথ্য বিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের মোহাম্মদ শরিফ উল ইসলাম এবং প্রভাষক পদে উদ্ভিদ বিজ্ঞান বিভাগের মাহিন মোহিদ।

সাদা দলের প্রার্থী যারা

প্রভোস্ট ক্যাটাগরিতে স্যার পি. জে. হার্টগ ইন্টারন্যাশনাল হলের প্রাধ্যক্ষ এবং ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ) অধ্যাপক ড. মো. মহিউদ্দিন, অধ্যাপক ক্যাটাগরিতে পরিসংখ্যান বিভাগের অধ্যাপক ও সিনেট সদস্য মো. লুৎফর রহমান, সহযোগী অধ্যাপক পদে অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের আল-আমিন, সহকারী অধ্যাপক পদে বিশ্বধর্ম ও সংস্কৃতি বিভাগের ড. শাফী মো. মোস্তফা নির্বাচন করবেন।