মানুষের ভালোবাসার প্রতিদান দেওয়ার যোগ্যতা আমার নেই : বেনজীর আহমেদ

কর্মজীবনের শেষ দিনে আবেগঘন ফেসবুক পোস্ট দিয়েছেন বাংলাদেশ পুলিশের সাবেক ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) বেনজীর আহমেদ।

শুক্রবার আইজিপির দায়িত্ব হস্তান্তরের পর রাতে পোস্ট দিয়ে সবার কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

ব্যক্তিগত ফেসবুক আইডি থেকে দেওয়া এক পোস্টে বেনজীর লিখেছেন, পড়াশোনা শেষ করে যে কর্মজীবন শুরু করেছিলাম, বাংলাদেশের আইজিপি হিসেবে আজ তার যবনিকাপাত হলো। পরম করুণাময় আল্লাহতায়ালার ইচ্ছায় ও প্রধানমন্ত্রীর বদান্যতায় আমার ধারাবাহিকভাবে বাংলাদেশ পুলিশের শীর্ষ তিন পদে দায়িত্ব পালনের দূর্লভ সুযোগ হয়েছে।

তিনি লেখেন, প্রতিটি পদে কর্তব্য পালনের সময় আমি আমার সহকর্মীদের সঙ্গে নিয়ে সর্বোচ্চ মেধা, দক্ষতা, অভিজ্ঞতা, আন্তরিকতা, নিষ্ঠা, দেশপ্রেম এবং পেশার প্রতি কঠোর আনুগত্য দিয়ে দেশ ও দেশের মানুষের জন্য কাজ করার চেষ্টা করেছি।

বেনজীর লেখেন, দায়িত্ব পালনকালে চেনা-অচেনা, পরিচিত-অপরিচিত দেশের সাধারণ মানুষ আমাকে যে শ্রদ্ধা, সম্মান ও ভালোবাসা প্রদর্শন করেছেন, তার প্রতিদান দেওয়ার যোগ্যতা বা ক্ষমতা কোনোটাই আমার নেই। চাকরির শুরুকাল থেকে আজ পর্যন্ত আমার প্রতিটি সহকর্মীর কাছ থেকে আমি যে সহযোগিতা ও সমর্থন পেয়েছি, তার জন্য তাদের প্রত্যেকের কাছে আমার অনেক ঋণ ।

তিনি লেখেন, শিখেছি সবার কাছ থেকে। জ্যেষ্ঠ, সতীর্থ, অনুজ বিশেষ করে তাদের শ্রদ্ধার সঙ্গে আজ স্মরণ করতে চাই, যারা দীর্ঘ সময়ব্যাপী ‘মেকিং অব অ্যা বেনজীর’ এর লক্ষ্যে ব্যক্তিগতভাবে ভূমিকা রেখেছেন। সেইসঙ্গে পরিবার, শিক্ষক ও বন্ধু-বান্ধব।

তিনি আরও লেখেন, আরও কৃতজ্ঞতা সব সহকর্মীর কাছে, যারা আমার নির্দেশে জনগণ, দেশ ও রাষ্ট্রের নিরাপত্তা ও কল্যাণের জন্য জীবনের সর্বোচ্চ ঝুঁকি নিয়ে কর্তব্য পালন করেছেন, অনেকে আহত হয়েছেন, কেউ কেউ শাহাদাত বরণ করেছেন।

সবশেষে বেনজীর লেখেন, দেশের গণমানুষের সার্বিক কল্যাণ হোক। আগামীর প্রতিটি চ্যালেঞ্জ মোকাবিলায় জিতে যাক দেশ। প্রিয় মাতৃভূমিকে অভিবাদন।

শুক্রবার বেনজীর আহমেদের কাছ থেকে আইজিপির দায়িত্ব বুঝে নেন র‍্যাবের সাবেক মহাপরিচালক আব্দুল্লাহ আল মামুন।