সবাই মিলে ডেঙ্গু মোকাবিলা করতে হবে -স্থানীয় সরকার মন্ত্রী

ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলার জন্য সরকার ও সিটি কর্পোরেশঙ্গুলো আন্তরিকভাবে কাজ করছে৷ জনসাধারণের অংশগ্রহণ ও সচেতনতা ছাড়া ডেঙ্গু নিয়ন্ত্রন করা কঠিন। সবাই মিলে একসাথে ডেঙ্গু মোকাবিলায় কাজ করতে হবে।

ডেঙ্গু মোকাবিলায় বৃহস্পতিবার (০৩ নভেম্বর) সকালে রাজধানীর মহাখালীতে ‘ডিএনসিসি ডেডিকেটেড কোভিড হাসপাতাল’ পরিদর্শন শেষে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম এসব কথা বলেন।

মন্ত্রি বলেন, ব্যক্তিগত পর্যায়ে আমাদের আরও সচেতন হতে হবে। এসি, ছাদ বাগান, নতুন স্থাপনা বা কোথাও যেন পানি না জমে এবিষয়ে ব্যক্তি পর্যায়ে আমরা সর্বোচ্চ ভূমিকা পালন করতে পারি বলে মন্ত্রী সবাইকে ডেঙ্গু মোকাবিলায় অংশগ্রহণে আহ্বান জানান।

স্থানীয় সরকার মন্ত্রী জানান, ‘ডিএনসিসি ডেডিকেটেড কোভিড হাসপাতাল’ এখন ডেঙ্গু চিকিৎসার জন্য তৈরি রয়েছে। ১০০০ শয্যার মধ্যে ৬ জন কোডিভ রোগী আলাদাভাবে সেবা নিচ্ছে। এ হাসপাতালে ১০৫ জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছে এবং আরো প্রায় ৪০০ শয্যা ডেঙ্গু চিকিৎসার জন্য প্রস্তুত রয়েছে। ডেঙ্গুর চিকিৎসায় কোনো ঘাটতি নেই।

মন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে এশিয়ার সিঙ্গাপুর, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ফিলিপাইন ও ভিয়েতনামে বাংলাদেশ থেকে অনেক বেশি আক্রান্ত হয়েছে। ডেঙ্গুর পরিস্থিতি এসময় আগের তুলনার বেশি। এবছর আগের তুলনায় আবহাওয়ার ভিন্নতা পরিলক্ষিত হচ্ছে। এখন থেমে থেমে বৃষ্টির ফলে ডেঙ্গুর প্রকোপ বৃদ্ধি হচ্ছে, যা বেদনাদায়ক। অন্য বছরে এসময়ে ডেঙ্গু তুলনামূলক এতো বেশি থাকে না।