এশিয়া প্যাসিফিক ডাউন সিনড্রোমের বার্ষিক সভায় এ. রাজ্জাকের যোগদান

এশিয়া প্যাসিফিক ডাউন ফেডারেশনের আমন্ত্রনে বাংলাদেশ থেকে এই বার্ষিক সাধারন সভায় যোগ দিচ্ছেন ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশের চেয়ারম্যান সরদার এ. রাজ্জাক ।

আগামী ৩ ও ৪ ডিসেম্বর ভারতের চেন্নাই এ ২০২২ এর বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হতে যাচ্ছে।

এশিয়া প্যাসিফিক ডাউন সিনড্রোম ফেডারেশন এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর একটি ফেডারেশন। যেখানে ডাউন সিনড্রোম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তিদের উন্নয়নের জন্য গঠিত বিভিন্ন গোষ্টির প্রতিনিধিত্ব রয়েছে। তিনটি সুনির্দিষ্ট এজেন্ডা নিয়ে সংস্থাটি কাজ করে থাকে। এজেন্ডাগুলো হল: স্বাস্থ্য সেবা, সম্প্রদায় অন্তভুক্তির্ এবং শিক্ষা।

যোগদান প্রসঙ্গে জনাব সরদার এ রাজ্জাক বলেন, কোভিড পরবর্তী এবারের এজিএম বিশেষ গুরুত্ব বহন করে। বিশেষ করে এবারের সভায় বেশকিছু নতুন দিগন্তের সূচনা হবে এবং এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ডাউন সিনড্রোম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তিদের জীবনমান উন্নয়নে শিক্ষা, স্বাস্থ্য ও কর্মসংস্থান নিশ্চিতকরনে নতুন নতুন পদক্ষেপ নেয়া হবে।

এ সভার সাফল্য কামনা করে তিনি বলেন, ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশ দেশে বিরাজমান সুবিধাবঞ্চিত ডাউন সিনড্রোম জনগোষ্টির উন্নয়নে বিভিন্ন কার্যক্রম সফলতার সাথে বাস্তবায়ন করে চলেছে|

উল্লেখ্য যে, বাংলাদেশ ২০১৪ সাল থেকে এশিয়া প্যাসিফিক ডাউন সিনড্রোম ফেডারেশনের প্রতিনিধি সদস্য হিসেবে বার্ষিক সাধারণ সভায় অংশগ্রহণ করে আসছে ।