রেজিস্ট্রেশনের জন্য দলিল উপস্থাপনের সময়সীমা

0
101
রেজিস্ট্রেশন
রেজিস্ট্রেশন

রেজিস্ট্রেশনের জন্য দলিল উপস্থাপনের সময়সীমা

রেজিস্ট্রেশন আইন, ১৯০৮ এর ২৩ ধারা অনুযায়ী, সম্পাদনের পর রেজিস্ট্রেশনের জন্য দলিল উপস্থাপনের সময়সীমা ৩ (তিন) মাস। আদালতের ডিক্রী বা আদেশের নকল তা নিষ্পত্তি হওয়ার তারিখ হতে অথবা তা আপীলযোগ্য হলে, আপীল শেষ হওয়ার তারিখ হতে তিন মাসের মধ্যে রেজিস্ট্রির জন্য উপস্থাপন করতে হবে।

[“Subject to the provisions contained in section 24, 25 and 26 no document other than a Will shall be accepted for registration unless presented for that purpose to the proper officer within three months from the date of its execution.

provided that a copy of a decree or order may be presented within three months from the date on which the decree or order was made, or, where it is appealable, within three months from the date on which it becomes final.” Article 23 of the Registration Act, 1908.]

রেজিস্ট্রেশন আইন ১৯০৮ এর ১৭এ (২) ধারা মতে, বায়নাপত্র সম্পাদনের তারিখ হতে ৩০ (ত্রিশ) দিনের মধ্যে রেজিস্ট্রেশনের জন্য উপস্থাপন করতে হবে।

রেজিস্ট্রেশন আইন ১৯০৮ এর ২৭ ধারা মতে, উইল দলিল যে কোন সময়সীমায় রেজিস্ট্রেশনের জন্য দাখিল করা যায়।

রেজিস্ট্রেশন আইনের ২৫ (১) ধারা মতে, কোন দলিল, ডিক্রী বা আদেশের নকল যদি জরুরী প্রয়োজন বা অনিবার্য দুর্ঘটনাবশত নির্ধারিত সময়ে রেজিস্ট্রেশনের জন্য উপস্থাপন করা না হয় এবং বিলম্ব যদি ৪ (চার) মাসের অধিক না হয়, তবে জেলা রেজিস্ট্রার নির্ধারিত রেজিস্ট্রেশন ফিস এর ১০ (দশ) গুন পর্যন্ত জরিমানা নিয়ে রেজিস্ট্রেশনের জন্য গ্রহনের আদেশ দিতে পারেন।

এই আইনের ২৫ (২) ধারা মতে, এ জন্য লিখিত দরখাস্ত সাব-রেজিস্ট্রার এর নিকট দাখিল করতে হবে। সাব-রেজিস্ট্রার ঐ দরখাস্ত জেলা রেজিস্ট্রার এর নিকট প্রেরন করবেন। সৌজন্যেঃ ল্যান্ডরেজিস্ট্রেশনবিডি