লিজ বা ইজারা দলিলের রেজিস্ট্রি খরচসহ অন্যান্য তথ্য

রেজিস্ট্রেশন ফিঃ হস্তান্তরিত সম্পত্তির দলিলে লিখিত মোট মূল্যের ২% টাকা।

(দলিলের মূল্য ২৪,০০০ টাকা বা তার কম হলে নগদ অর্থে এবং ২৪,০০০ টাকার বেশি হলে পে-অর্ডারের মাধ্যমে স্থানীয় সোনালী ব্যাংক লিঃ এ, কোড নং ১.২১৬১.০০০০.১৮২৬ তে জমা করতে হবে।)

স্টাম্প শুল্কঃ যে ক্ষেত্রে ইজারা দ্বারা ভাড়া (rent) নির্ধারিত হয় কিন্তু কোন প্রিমিয়াম পরিশোধ বা প্রদত্ত হয়নি, সেইক্ষেত্রে-

(১) উক্ত ইজারা এক বছরের কম মেয়াদের হলেঃ- অনুরূপ ইজারার অধীন প্রদেয় বা পরিশোধযোগ্য সমুদয় অর্থের ২% টাকা।

(২) উক্ত ইজারা এক বছরের অধিক কিন্তু পাঁচ বছরের অধিক মেয়াদের না হলেঃ- বাৎসরিক সংরক্ষিত গড় ভাড়া বা গড় মূল্যের সমপরিমাণ অর্থের ২% টাকা।

(৩) উক্ত ইজারা পাঁচ বছরের অধিক কিন্তু দশ বছরের অধিক মেয়াদের না হলেঃ- বাৎসরিক সংরক্ষিত গড় ভাড়া বা গড় মূল্যের সমপরিমাণ অর্থের ৩% টাকা।

(৪) উক্ত ইজারা দশ বছরের অধিক কিন্তু বিশ বছরের অধিক মেয়াদের না হলেঃ- বাৎসরিক সংরক্ষিত গড় ভাড়া বা গড় মূল্যের দ্বিগুণ অর্থের ৩% টাকা।

(৫) উক্ত ইজারা বিশ বছরের অধিক কিন্তু ত্রিশ বছরের অধিক মেয়াদের না হলেঃ- বাৎসরিক সংরক্ষিত গড় ভাড়া বা গড় মূল্যের তিনগুণ অর্থের ৩% টাকা।

(৬) উক্ত ইজারা ত্রিশ বছরের অধিক কিন্তু একশত বছরের অধিক মেয়াদের না হলেঃ- বাৎসরিক সংরক্ষিত গড় ভাড়া বা গড় মূল্যের চারগুণ অর্থের ৩% টাকা।

(৭) উক্ত ইজারা একশত বছরের অধিক অথবা চিরস্থায়ী মেয়াদের হলেঃ- শুধুমাত্র কৃষিকাজের উদ্দেশ্যে প্রদত্ত হলে, প্রথম পঞ্চাশ বৎসরের এক দশমাংশ এবং অন্যান্য ক্ষেত্রে প্রথম পঞ্চাশ বছরের এক ষষ্ঠাংশ অর্থের ৩% টাকা।

(৮) উক্ত ইজারা কোন নির্দিষ্ট মেয়াদের না হলেঃ- ইজারা অব্যাহত থাকলে প্রথম দশ বছরের বাৎসরিক সংরক্ষিত গড় ভাড়া বা মূল্যের তিনগুণ অর্থের ৩% টাকা।

(বি) যেক্ষেত্র উক্ত ইজারা জরিমানা বা প্রিমিয়াম অথবা অগ্রিম প্রদত্ত অর্থের বিনিময়ে প্রদত্ত হয় এবং উহার বিপরীতে কোন ভাড়া সংরক্ষিত না থাকলে- ইজারায় ঘোষিত জরিমানা বা প্রিমিয়াম অথবা অগ্রিম প্রদত্ত অর্থের সমপরিমাণ অর্থের ৩% টাকা।

(সি) যেক্ষেত্রে উক্ত ইজারা সংরক্ষিত ভাড়ার অতিরিক্ত জরিমানা বা প্রিমিয়াম অথবা অগ্রিম প্রদত্ত অর্থের বিনিময়ে প্রদত্ত হয়ঃ- ইজারায় ঘোষিত জরিমানা বা প্রিমিয়াম অথবা অগ্রিম প্রদত্ত অর্থ এবং তৎসহ জরিমানা বা প্রিমিয়াম অথবা অগ্রিম ব্যতিত প্রদেয় ভাড়ার সমপরিমাণ অর্থের ৩% টাকা।

(১৮৯৯ সালের স্টাম্প আইনের ১ নম্বর তফশিলের ৩৫ নম্বর ক্রমিকে উল্লিখিত বর্ণনা অনুসারে।)

দলিলে সর্বোচ্চ ১২০০ টাকার নন-জুডিসিয়াল স্টাম্প ব্যবহার করা যাবে। স্টাম্প খাতের বাকি অর্থ পে-অর্ডারের মাধ্যমে স্থানীয় সোনালী ব্যাংক লিঃ এ কোড নং  ১.১১০১.০০২০.১৩১১ তে জমা করতে হবে।

স্হানিয় সরকার করঃ সিটি কর্পোরেশন এবং ক্যান্টনমেন্ট বোর্ড এর অধীন সম্পত্তি না হলে, হস্তান্তরিত সম্পত্তির দলিলে লিখিত মোট মূল্যের ৩% টাকা, সিটি কর্পোরেশন ভুক্ত সম্পত্তির হলে হস্তান্তরিত সম্পত্তির দলিলে লিখিত মোট মূল্যের ২% টাকা এবং ক্যান্টনমেন্ট বোর্ড এর অধীন সম্পত্তি হলে হস্তান্তরিত সম্পত্তির দলিলে লিখিত মোট মূল্যের হলে ২% টাকা।

(স্থানীয় সরকার করের পরিমাণ ১০০ টাকা বা তার কম হলে নগদ অর্থে এবং ১০০ টাকার বেশি হলে স্থানীয় সোনালী ব্যাংক লিমিটেড এ সংশ্লিষ্ট দপ্তরের হিসাব নম্বরে পে-অর্ডারের মাধ্যমে জমা করতে হবে।)

উৎস কর (53HH): রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক), চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ), রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ (আরডিএ), খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ (কেডিএ), জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ অথবা কোন ব্যক্তি, অংশীদারি প্রতিষ্ঠান, ব্যক্তিসংঘ, অবিভক্ত হিন্দু পরিবার,কোম্পানি বা অন্য কোন আইনানুগ সত্তা কর্তৃক স্থাবর সম্পত্তি লিজ প্রদানের ক্ষেত্রে লিজের মেয়াদ ১০ (দশ) বছর বা তার বেশি হলে- লিজ মূল্যের ৪% টাকা।

53HH. Any registering officer responsible for registering under theRegistration Act, 1908 (XVI of 1908) any document in relation to any lease of immovable property for not less than ten years from any authority formed or established under any law or from any other person being an individual, a firm, an association of persons, a Hindu undivided family, a company or any artificial juridical person] shall not register such document unless tax is paid at a rate of four per cent by the lessor on the lease amount of such property.

Explanation.-For the purpose of this section, “any authority” shall mean Rajdhani Unnayan Kartripakkha (RAJUK), Chittagong Development Authority (CDA), Rajshahi Development Authority (RDA), Khulna Development Authority (KDA) or National Housing Authority.]

মূল্য সংযোজন কর ( VAT) সরকার, গণপূর্ত অধিদপ্তর, জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ, বিসিক, রাজউক, সিডিএ, আরডিএ, ভূমি উন্নয়ন সংস্থা, ভবন নির্মাণ সংস্থা, সমবায় সমিতি বা কোন ব্যক্তি কর্তৃক উন্নয়নকৃত ভূমি বা প্লট এর লিজ দলিল রেজিস্ট্রির ক্ষেত্রে নিম্নলিখিত হারে VAT পরিশোধ করতে হবেঃ

ফ্লাট এর ক্ষেত্রে-

১। ফ্লাট এর আয়তন ১১০০ বর্গফুট পর্যন্ত হলে দলিল মূল্যের ১.৫% টাকা।

২। ফ্লাট এর আয়তন ১১০০ বর্গফুট থেকে ১৬০০ বর্গফুট পর্যন্ত হলে দলিল মূল্যের ২.৫% টাকা।

৩। ফ্লাট এর আয়তন ১৬০০ বর্গফুট এর বেশি হলে দলিল মূল্যের ৪.৫% টাকা।

প্লট এর ক্ষেত্রে- দলিল মূল্যের ৩% টাকা।

এছাড়া ২০০ টাকার স্টাম্পে হলফনামাই-ফি ১০০ টাকা, এন-ফি-দলিলের প্রতিটি ৩০০ শব্দের দুই পৃষ্টার অতিরিক্ত প্রতি পৃষ্টার জন্য ৪০ টাকা হারে লাগবে।

এন-ফিস ও ই-ফিস পে-অর্ডারের মাধ্যমে কোড নং ১.২১৬১.০০০০.১৮২৬ তে জমা করতে হবে।

বিঃদ্রঃ

১। ভূমিহীনদের নামে বন্দোবস্তকৃত লিজ দলিলে ফিস মওকুফ, তবে স্ট্যাম্প শুল্ক ও স্থানীয় সরকার কর প্রযোজ্য।

২। সরকার বা স্থানীয় সংস্থা কর্তৃক প্রদত্ত লিজ দলিলে হলফনামা প্রযোজ্য নয়।

৩। লিজমূলে প্রাপ্ত সম্পত্তি পুনঃহস্তান্তরের ক্ষেত্রে উৎস কর (53H) প্রযোজ্য হবে। সৌজন্যেঃ ল্যান্ডরেজিস্ট্রেশনবিডি

 
প্রকাশক: সালেহ মোহাম্মদ রশীদ অলক
সম্পাদকঃ মাহসাব হোসাইন রনি
বার্তাকক্ষঃ ০১৭১১-৪৬০৬০১ | ই-মেইলঃ news.politicsnews24@gmail.com
 
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি